AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইবির ধর্মতত্ত্বে আসন প্রতি লড়বে ৬ জন, শারীরিক শিক্ষায় ১২ জন


ইবির ধর্মতত্ত্বে আসন প্রতি লড়বে ৬ জন, শারীরিক শিক্ষায় ১২ জন

ছবি: সংগৃহীত

ইসলামী বিশ্ব বিদ্যালয়ে (ইবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে ধর্মত তত্ত্বে  ও ইসলাম শিক্ষা (ডি ইউনিট) এবং বিজ্ঞান অনুষদভূক্ত শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগে ভর্তি আবেদন সম্পন্ন হয়েছে। এতে আসন প্রতি যথাক্রমে লড়বেন ৬ জন ও প্রায় ১২ জন ভর্তিচ্ছু। গুচ্ছের বাইরে স্বতন্ত্রভাবে আগামী ২৭ আগস্ট ধর্মতত্ত্বের এবং ২৮ আগস্ট শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আইসিটি সেল সূত্র জানিয়েছে, গত ১৩ আগস্ট এই দুই ইউনিটের ভর্তি আবেদন সম্পন্ন হয়েছে। ধর্মতত্ত্ব  অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটে চারটি বিভাগে ৩২০টি আসনের বিপরীতে আবেদন করেছে ২ হাজার ২৪ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। আবেদনকারীদরে মধ্যে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ৩০০ জন শিক্ষার্থী আবেদন করছেন। তাদেরও একই
সিলেবাসে পরীক্ষা দিতে হবে। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বে ৬ জন শিক্ষার্থী। এছাড়া শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের ২৫ আসনের বিপরীতে (কোটা ব্যতীত) আবেদন করেছে ২৮৬ জন শিক্ষার্থী। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে পরীক্ষায় অংশ নেবে ১২ জন ভর্তিচ্ছু।

এর আগে ২০২০-২১ শিক্ষাবর্ষে ধর্মতত্ত্ব অনুষদের স্বতন্ত্র ভর্তি পরীক্ষায় ২৪০ আসনের বিপরীতে আবেদন করেছিল ১ হাজার ৩১৩ জন শিক্ষার্থী। এবার আল-কোরআন এন্ড ইসলামিক স্টাডিজ, আল-হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ ও দাওয়াহ এন্ড ইসলঅমিক স্টাডিজের পাশাপাশি নতুন করে কলা অনুষদভুক্ত আরবী ভাষা ও সাহিত্য বিভাগ ডি ইউনিটে যুক্ত করা হয়েছে। ফলে ৮০টি আসন বেড়ে আসনসংখ্যা দাঁড়িয়েছে ৩২০টিতে।

ধর্মতত্ত্ব অনুষদের ডিন প্রফেসর ড. এইচ. এন. এম. এরশাদ উল্লাহ বলেন, এ বছরের আবেদনকারী সন্তোষজনক। গতবারের তুলনায় এবারের আবেদন বেড়েছে। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে আমরা সকল ধরণের ব্যবস্থা গ্রহণ করবো। এক্ষেত্রে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করছি।
 

 

 

একুশে সংবাদ/আ.হো/এস.আই

Link copied!