ঢাকা সোমবার, ১৫ আগস্ট, ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
Janata Bank
Rupalibank

র‍্যাগ ডে বন্ধের সিদ্ধান্ত জবির


র‍্যাগ ডে বন্ধের সিদ্ধান্ত জবির

 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) র‍্যাগ ডে উদযাপন বন্ধের নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। গত সোমবার (০১ আগষ্ট) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো: ওহিদুজ্জামান স্বাক্ষরিত এক পরিপত্রে এ নিষেধাজ্ঞা জানানো হয়।

 

র‍্যাগ ডে উদযাপনের বিষয়ে রিট পিটিশন নং ৪৫১৫/২০২২ এর নির্দেশনা অনুযায়ী যথাযথ পদক্ষেপ গ্রহণ প্রসঙ্গে উচ্চ আদালত 'Rag Day' উদযাপনের নামে nudity, DJ Party, Vulgarism, Ilicit, Cruis activities and bullying ইত্যাদি কার্যক্রম বন্ধ করার জন্য সম্প্রতি আদেশ প্রদান করেছেন।

 

কিছুদিন আগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে র‍্যাগ ডে উদযাপন নিয়ে সারাদেশে সমালোচনা হয়। এছাড়া বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়েও র‍্যাগ ডে উদযাপন দিন দিন অশ্লীলতায় রূপ নিচ্ছে। র‍্যাগ ডে উদযাপন করার মূল উদ্দেশ্য হলো ছাত্রজীবনের শেষ দিনকে স্মরণীয় করে রাখা। সেটা দিন দিন অশ্লীলতার দিকে ধাবিত হওয়ায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসন ও উচ্চ আদালতে এমন সিদ্ধান্ত নিয়েছে।

 

এমন সিদ্ধান্তকে সাধুবাদ জানাচ্ছে অনেকেই। কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তের বিষয়ে ইমরান হোসাইন নামে এক শিক্ষার্থী জানান, কতৃপক্ষের এমন নির্দেশনার আগেই আমাদের (শিক্ষার্থীদের) দৃষ্টিকটু ভাবে Rag day উদযাপন বন্ধ করা উচিত ছিল, ধন্যবাদ জবি কতৃপক্ষকে।

 

আবার অনেকেই র‍্যাগ ডে উদযাপন বন্ধ হওয়ায় বিরূপ মনোভাব পোষণ করেছেন। আদনান আদি বলেন, সবাই তো অশ্লীলতা করে না, গুটি কয়েকজনের জন্য আমরা সকলে একটি ইভেন্ট থেকে বঞ্চিত হলাম।

 

একুশে সংবাদ.কম/এ.হ.জা.হা