AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

স্বপ্ন পূরণে ঢাবিতে ৫৫ বছর বয়সী বেলায়েত


স্বপ্ন পূরণে ঢাবিতে ৫৫ বছর বয়সী বেলায়েত

বেলায়েত শেখ গাজীপুরের মাওনার বাসিন্দা, স্বপ্ন ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ায়। কিন্তু নানা প্রতিবন্ধকতায় হয়ে উঠেনি। নিজে হল ছেড়ে দিয়ে চেষ্টা করলেন ছেলে-মেয়েদের এই বিশ্ববিদ্যালয়ে পড়াবে। তবে ছেলে-মেয়েরা তার স্বপ্ন পূরণ করতে ব্যর্থ হয়। অবশেষে ৫৫ বছর বয়সে নিজেই আবার চেষ্টা শুরু করেন স্বপ্ন পূরণের।

 

তিনি তার স্বপ্ন পূরণ করতে ঢাবির এফ এম মুজিবুর রহমান গণিত ভবনের ৮ম তলার ৮০২ নম্বর কক্ষে ২০২১-২০২২ শিক্ষাবর্ষের স্নাতকের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় বসলেন।

 

বেলায়েত শেখ ১৯৮৩ সালে প্রথমবার মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার জন্য প্রস্তুতি নিলেও টাকার অভাবে সেবার নিবন্ধন করতে পারেননি। তারপর ১৯৮৮ সালে তিনি আবারও এসএসসি পরীক্ষা দেওয়ার চেষ্টা করেন, কিন্তু সে বছর বন্যার কারণে পরীক্ষা দিতে পারেননি। কর্মজীবন শুরু করার পর আর পড়ালেখা না করার সিদ্ধান্ত নেন তিনি। একসময় সন্তানদের মাধ্যমে স্বপ্ন পূরণের চেষ্টা করেন। কিন্তু তাতেও ব্যর্থ হন। তার মেয়ে রাজউক উত্তরা মডেল কলেজে ভর্তির সুযোগ পেলেও কলেজে যেতে আগ্রহী ছিলেন না। এমনকি তার বড় ছেলেও পড়ালেখা করতে আগ্রহী নন।

 

ছেলে-মেয়েরা তার স্বপ্ন পূরণে ব্যর্থ হলে হতাশ হয়ে পড়েন বেলায়েত। অদম্য বেলায়েত অবশেষে ২০১৯ সালে এসএসসি এবং ২০২১ সালে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় উত্তীর্ণ হয়ে তারই ধারাবাহিকতায় ৫৫ বছর বয়সে স্বপ্ন পূরণে অংশ নিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায়।

 

পরীক্ষা কেন্দ্রে প্রবেশের আগে বেলায়েত বলেন, আমার অনেক দিনের লালিত স্বপ্ন ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়া। নিজে পারিনি এবং সন্তানদের দিয়েও পারিনি। তাই এবার আরেকবার চেষ্টায় নামলাম, আল্লাহ ভরসা। ঢাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে পড়া তার স্বপ্ন বলে জানান বেলায়েত।

 

গণিত ভবনের দায়িত্বরত নিরাপত্তাকর্মী জাবেদ হোসেন জানান, সবার আগে আমরা বেলায়েত শেখকে কেন্দ্রে প্রবেশ করতে দিয়েছি। এই বয়সে কেউ পরীক্ষা দিতে এসেছে প্রথম দেখলাম।

 

একুশে সংবাদ.কম/ঢ.প.জা.হা

Link copied!