AB Bank
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিশ্ব আইবিডি দিবস উপলক্ষ্যে অনুষ্ঠেয় র‌্যালি ও সেমিনার


Ekushey Sangbad
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
০৬:৫১ পিএম, ১৮ মে, ২০২২
বিশ্ব আইবিডি দিবস উপলক্ষ্যে অনুষ্ঠেয় র‌্যালি ও সেমিনার

ছবি: সংগৃহীত

আগামী ১৯ মে ২০২২ বৃহস্পতিবার সকাল ৯টায় বিশ্ব আইবিডি দিবস ২০২২ উপলক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে র‌্যালি ও সেমিনারের আয়োজন করা হয়েছে।এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অত্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন আইবিডি ক্লিনিকের কো-অরডিনেটর ও  গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের  অধ্যাপক ডা. চঞ্চল কুমার ঘোষ  এবং সেমিনারটির সভাপতিত্ব করবেন চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ আনওয়ারুল কবীর।

এতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ জাহিদ হোসেন, উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন,উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ,কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান,প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল,রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ডা. স্বপন কুমার তপাদার প্রমুখসহ সম্মানিত ডিনবৃন্দ,শিক্ষকবৃন্দ,চিকিৎসক,কর্মকর্তা,নার্স ও কর্মচারীবৃন্দ উপস্থিত থাকবেন।  

পেটের প্রদাহজনিত রোগ (রহভষধসসধঃড়ৎু নড়বিষ ফরংবধংবং-ওইউ) নিয়ন্ত্রণে জনসচেতনা জরুরি।এই রোগে ওজন কমে যায়, খাবারে অনিহা দেখা দেয়, পেটে ব্যাথা হয়,কখনো পায়খানার সাথে রক্ত যায়,কখনো চর্ম রোগ দেখা দেয় ও চোখের সমস্যা হয়।পেটের প্রদাহজনিত রোগ বা আইবিডি বলতে দুটি আলাদা রোগকে বোঝায় যথা আলসারেটিভ কোলাইটিস ও ক্রোনস ডিজিস।দেশের একটি উল্লেখযোগ্য সংখ্যক মানুষ এই রোগে ভুগছেন। পরিপাকতন্ত্রের এই রোগের মাধ্যমে ক্যান্সার পর্যন্ত হতে পারে।আইবিডি বা পেটের প্রদাহজনিত এই রোগ নিরাময়যোগ্য না হলেও চিকিৎসার মাধ্যমে নিয়ন্ত্রণে রাখা যায় এবং আগেভাগে রোগটি চিহ্নিত হলে ক্যান্সার থেকে নিজেকে রক্ষা করা সম্ভব।

উক্ত র‌্যালি ও সেমিনারে আপনার পত্রিকা/ নিউজ পোর্টাল/ চ্যানেল/রেডিও/নিউজ এজেন্সি থেকে একজন রিপোর্টার ও একজন ক্যামেরাপার্সন অথবা একজন ফটোগ্রাফার  সরাসরি অংশগ্রহণ করার ও কভারেজ দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হল।

 

 

 

একুশে সংবাদ/সু.ম/এস.আই

 

 

Link copied!