সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

আর্ট ইন দ্য কমিউনিটি পুরস্কার পেলেন কবি শামীম আজাদ

প্রকাশিত: ০১:১৫ পিএম, ১০ নভেম্বর, ২০২০

যুক্তরাজ্যে শিল্প-সাহিত্যের কল্যাণকর কাজে অনুদান দেয় বৃহৎ প্রতিষ্ঠান দ্য ন্যাশনাল লটারি। পুরো যুক্তরাজ্য থেকে একটি তালিকা করা হয়। এবার তালিকায় ছিল ছয় হাজার জন। এর মধ্য থেকে ১৩ জনকে বিশেষ সম্মাননার জন্য চূড়ান্ত করা হয়। তাঁদের মধ্যে কবি শামীম আজাদ অন্যতম।

লকডাউনে নিয়মিত ফ্রিল্যান্সের কাজ বন্ধ হয়ে গেলেও চলমান করোনা সংকটে কমিউনিটিগুলোর মানসিক স্বাস্থ্যের কথা মনে করে অনলাইনে নানা রকম কাজ করে গেছেন শামীম আজাদ। দেশ–বিদেশে নানা অনলাইন অনুষ্ঠানে মননশীলতার চর্চা ও মানসিক স্বাস্থ্য অটুট রাখতে নবতর পদ্ধতিতে শিল্প-সাহিত্যের চর্চায় নিরলস কাজ করার জন্য তাঁকে এ সম্মাননা দেওয়া হয়েছে।

সম্মাননার অংশ হিসেবে নির্বাচিত ১৩ জনের স্থিরচিত্র ও ভিডিওচিত্র মাসব্যাপী প্রদর্শন করবে ব্রিটেনের বৃহৎ আটটি আর্ট গ্যালারি ও প্রতিষ্ঠান। আটটি প্রতিষ্ঠানের ওয়েবসাইটেও এ প্রদর্শনী চলবে। গ্যালারি ও প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে দ্য ন্যাশনাল পোর্ট্রেট গ্যালারি, লন্ডন, দ্য ন্যাশনাল মিউজিয়াম অব ওয়েলস, কার্ডিফ, দ্য ম্যাক, বেলফাস্ট, আইকেওএন গ্যালারি বার্মিংহাম, সামারহল, এডিনবরা টাই পব, রেক্সহাম, রোথিন ক্রাফট সেন্টার রোথিন ওয়েলস, দ্য ফটোগ্রাফারস গ্যালারি, লন্ডন এবং ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউট। বিশিষ্টজনদের পোর্ট্রেটগুলো তুলেছেন ব্রিটেনের বিশ্বখ্যাত ফটোগ্রাফার ক্রিস ফ্লয়েড।

কবি, দ্বিভাষিক, লেখক সংগঠক ও গল্পকথক শামীম আজাদ। তাঁর প্রকাশিত কবিতা, উপন্যাস, নাটক, প্রবন্ধ-নিবন্ধের বই ৩০টির ওপর। তিনি দীর্ঘ বছর ধরে আবাসিক কবি হিসেবে কাজ করছেন লন্ডনের বৃহৎ সাহিত্য সংগঠন অ্যাপেল অ্যান্ড স্নেইকসের সঙ্গে।

গত বছর শামীম আজাদ এথেন্স এগোরা পোয়েটিক রেসিডেন্সি হিসেবে নিয়োগ লাভ করেন। কবি শামীম আজাদ ১৯৯১ সাল থেকে লন্ডনে বসবাস করছেন। দীর্ঘ সময়ে ব্রিটেনের কমিউনিটিতে বিভিন্ন অবদানের জন্য তিনি সুপরিচিত মুখ। তিনি বিশ্বসাহিত্য কেন্দ্রে লন্ডন এবং ব্রিটিশ বাংলাদেশি পোয়েট্রি কালেকটিভের প্রতিষ্ঠাতা চেয়ার। এ ছাড়া পূর্ব লন্ডনের শিল্প-সংস্কৃতি চর্চার বৃহৎ প্রতিষ্ঠান রিচমিক্সের ট্রাস্টি এবং লন্ডনের এক্সাইল রাইটার্স ইঙ্কের নির্বাহী কমিটির সদস্য তিনি।

এ ছাড়া বাংলাদেশের স্বাধীনতার স্মারক বিজয়ফুল কর্মসূচির প্রতিষ্ঠাতা তিনি, যা আজ পুরো বিশ্বে ডিসেম্বরে পালিত হয়।

কবি শামীম আজাদের বিরল এ সম্মাননা অর্জনে বিলেতের বাংলা কমিউনিটি তাঁকে অভিনন্দন জানিয়েছে। এ ছাড়া দেশে বিদেশে কবি, শিল্পী-সাহিত্যিকেরা তাঁর বিশেষ এ অর্জনে সন্তোষ প্রকাশ করে অভিনন্দন জানিয়েছেন।

একুশে সংবাদ/এআরএম

প্রবাস বিভাগের আরো খবর