সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

ভূমিসেবা সপ্তাহ ২০২৩ উপলক্ষ্যে ভূমি অফিসে বিশেষ সেবা

একুশে সংবাদ প্রকাশিত: ০৭:১৬ পিএম, ২০ মে, ২০২৩

‘স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয়’ প্রতিপাদ্যে দেশের ৮টি বিভাগ, ৬৪টি জেলা এবং ৫০৭টি উপজেলা, রাজস্ব সার্কেল, ইউনিয়ন ও পৌর ভূমি অফিসে ২২ মে থেকে ২৮ মে ২০২৩ তারিখ পর্যন্ত ভূমি সেবা সপ্তাহ ২০২৩-এর কার্যক্রম চলবে।

 

ভূমিসেবা সপ্তাহে প্রতিটি জেলা, উপজেলা ও ইউনিয়নের সংশ্লিষ্ট ভূমি অফিসে, স্থানীয় সম্মেলন কক্ষে কিংবা সুবিধাজনক স্থানে ক্যাম্প করে সেবা বুথ স্থাপন করা হবে। সেবাবুথে অগ্রাধিকার ভিত্তিতে প্রযোজ্য ভূমি সেবা দেওয়া হবে, ভূমিসেবা বিষয়ে অবহিত করা হবে এবং পরামর্শ সেবা দেওয়া হবে।

 

ই-নামজারি, অনলাইনে ভূমি উন্নয়ন কর, ডাকযোগে সার্টিফাইড খতিয়ান ও ম্যাপ এবং ১৬১২২ নম্বরে কল সেন্টারের মাধ্যমে ভূমিসেবা সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে এবার। এছাড়া প্রধানমন্ত্রী কর্তৃক উদ্বোধনকৃত ‘রেজিস্ট্রেশন-মিউটেশন আন্তঃসংযোগ’, ‘স্মার্ট ভূমি নকশা’, ‘স্মার্ট ভূমি রেকর্ড’ এবং ‘স্মার্ট ভূমি-পিডিয়া’ সহ স্মার্ট ভূমিসেবা স্থাপনে ভূমি মন্ত্রণালয়ের পরিকল্পনার ব্যাপারে সম্যক ধারণা প্রদান করা হবে ভূমিসেবা

 সপ্তাহে।

(৪। মাঠ পর্যায়ে দপ্তর কেন্দ্রিক বিশেষ নির্দেশনা)

 

ভূমি মন্ত্রণালয় থেকে ভূমি সেবা সপ্তাহ ২০২৩ উদ্‌যাপনে বিভাগীয়, জেলা, উপজেলা ও ইউনিয়ন কেন্দ্রিক কিছু বিষয়ে গুরুত্বারোপ করার জন্য বিশেষভাবে নির্দেশনা দেওয়া হয়েছে।

 

বিভাগীয় পর্যায়ে যেসব ভূমি সেবা প্রদানে বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে সেগুলো হচ্ছে: সংবাদ সম্মেলন আয়োজন করে ভূমিসেবা সপ্তাহ ২০২৩ উপলক্ষ্যে স্থানীয়ভাবে আয়োজিত কার্যক্রম/কর্মসূচি সম্পর্কে গণমাধ্যমকে অবহিত করা হবে। এছাড়া, সুবিধাজনক স্থানে গণ্যমান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ, সমাজকর্মী, বিভিন্ন সরকারি-বেসরকারি কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীগণ, সেবা গ্রহীতা তথা সাধারণ নাগরিকদের নিয়ে ব্যাপক প্রচারের মাধ্যমে জনসচেতনতামূলক সভা আয়োজন করা হবে। বিভাগীয় কমিশনার দপ্তর থেকে পুরো বিভাগে সুষ্ঠুভাবে ভূমি সেবা সপ্তাহ পালনের ব্যাপারটি তদারকি করা হবে।

 

জেলা পর্যায়ে যেসব ভূমি সেবা প্রদানে বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে সেগুলো হচ্ছে: ই-নামজারির আবেদন গ্রহণ, নিষ্পত্তিকৃত এলএ কেইসের ক্ষতিপূরণের চেক প্রদান, অনলাইনে খতিয়ানের  সার্টিফাইড কপি প্রাপ্তির আবেদন গ্রহণ এবং তাৎক্ষণিকভাবে তা সরবরাহ, অনলাইনে মৌজা ম্যাপ ডাক বিভাগের মাধ্যমে সরবরাহ করা এবং, মাঠ পর্যায়ে চলমান জরিপ কার্যক্রম বিষয়ে গণশুনানি, আপত্তি/আপিল দাখিল ও নিষ্পত্তির কার্যক্রম গ্রহণ। এছাড়া মাঠ পর্চা, রেকর্ড  হস্তান্তরসহ সকল সেবা জনগণকে দেওয়া হবে। সেবা গ্রহীতাদের ভূমি সেবা সম্পর্কিত বিভিন্ন জিজ্ঞাসার জবাব সরাসরি উত্তর প্রদানের জন্য সেবা বুথে কর্মকর্তা নিয়োজিত থাকবেন। জেলা পর্যায়ে জনসচেতনতামূলক নাগরিক সভা আয়োজন করা হবে।    

   

উপজেলা পর্যায়ে যেসব ভূমি সেবা প্রদানে বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে সেগুলো হচ্ছে: ই-নামজারির আবেদন গ্রহণ, ভূমিহীনদের মধ্যে বন্দোবস্তকৃত কৃষি খাস জমির কবুলিয়ত ও দলিল হস্তান্তর, অনলাইনে ডিসিআর ও খতিয়ান ইত্যাদি সেবাসমূহ প্রদানের ব্যবস্থা করা, মাঠ পর্যায়ে চলমান জরিপ কার্যক্রম বিষয়ে গণশুনানি, আপত্তি/আপিল দাখিল ও নিষ্পত্তির কার্যক্রম গ্রহণ করা, মাঠ পর্চা, রেকর্ড  হস্তান্তরসহ বিবিধ সেবা দেওয়া। এছাড়া ই-নামজারি, অনলাইন ভূমি উন্নয়ন, খতিয়ান ও মৌজা ম্যাপ বিষয়ে ব্যাপক অবহিতকরণ ও গণসচেতনতা কর্মসূচি গ্রহণ করা হবে। সেবা গ্রহীতাদের সেবা সম্পর্কিত বিভিন্ন জিজ্ঞাসার জবাব সরাসরি উত্তর প্রদানের জন্য সেবা বুথে কর্মকর্তা নিয়োজিত থাকবেন।      

 

এছাড়া যে ১৭টি উপজেলা/এলাকায় বর্তমানে দলিলমূলে নামজারি করার জন্য পরীক্ষামূলকভাবে ই-মিউটেশন-ই-রেজিস্ট্রেশন আন্তঃসংযোগ ব্যবস্থা চালু করা হয়েছে সেখানে সংশ্লিষ্ট বিষয়ে জনসচেতনতামূলক কর্মসূচি গ্রহণ করা হবে। ১৭টি উপজেলা/এলাকা হচ্ছে: ১। উত্তরা, ঢাকা ২। খিলগাঁও, ঢাকা ৩। গুলশান, ঢাকা ৪। সাভার, ঢাকা ৫। আনোয়ারা, চট্টগ্রাম ৬। পাহাড়তলী, চট্টগ্রাম ৭। রূপগঞ্জ, নারায়ণগঞ্জ ৮। টুঙ্গিপাড়া, গোপালগঞ্জ ৯। কসবা, ব্রাহ্মণবাড়িয়া ১০। কুমারখালী, কুষ্টিয়া ১১। বাসাইল, টাংগাইল ১২। নাগরপুর, টাঙ্গাইল ১৩। চারঘাট, রাজশাহী ১৪। তাজপুর, সিলেট ১৫। চিরিরবন্দর, দিনাজপুর ১৬। নান্দাইল, ময়মনসিংহ ১৭। হিজলা, বরিশাল।

 

ইউনিয়ন পর্যায়ে যেসব ভূমি সেবা প্রদানে বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে সেগুলো হচ্ছে: ই-নামজারি এবং অনলাইন ভূমি উন্নয়ন কর বিশেষত ক্যাশলেস ভূমি উন্নয়ন কর প্রদান বিষয়ে অবহিতকরণ ও প্রচার। ভূমি সেবা গ্রহীতাদের সেবা সম্পর্কিত বিভিন্ন জিজ্ঞাসার জবাব সরাসরি উত্তর প্রদানের জন্য সেবাবুথে কর্মকর্তা নিয়োজিত থাকবেন।

 

একুশে সংবাদ/আজ/এসএপি

জাতীয় বিভাগের আরো খবর