সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

ডিসিদের ক্ষমতার অপপ্রয়োগ যেন না হয়: রাষ্ট্রপতি

একুশে সংবাদ প্রকাশিত: ০৯:১৬ পিএম, ২৬ জানুয়ারি, ২০২৩

জেলা প্রশাসকদের (ডিসি) উদ্দেশ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ নির্দেশ দিয়েছেন যে, সরকারের বহুমুখী কার্যক্রম সমন্বয় ও তত্ত্বাবধানকারী হিসেবে দায়িত্ব পালনের সময় ক্ষমতার অপপ্রয়োগ যেন না হয়।

 

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সন্ধ্যায় বঙ্গভবনে ‘জেলা প্রশাসক সম্মেলন-২০২৩’-এর তৃতীয় দিনে জেলা প্রশাসকদের উদ্দেশে তিনি এ নির্দেশ দেন।

 

রাষ্ট্রপতি বলেন, নিজে দুর্নীতিমুক্ত থাকবেন এবং অন্যরাও যাতে দুর্নীতির সুযোগ না পায় সেদিকেও খেয়াল রাখবেন। দুর্নীতি দেশের উন্নয়নের বড় অন্তরায়। দুর্নীতির ফলে টেকসই উন্নয়ন বাধাগ্রস্ত হয়। তাই মাঠ প্রশাসনের প্রতিটি স্তরেই স্বচ্ছতা ও জবাবদিহিমূলক ব্যবস্থা গড়ে তুলতে হবে।

 

তিনি বলেন, জেলা প্রশাসকরা মুক্তিযুদ্ধের চেতনার আলোকে দেশাত্মবোধ ও একাগ্রতার সঙ্গে অর্পিত দায়িত্বও পালন করবেন। কর্মক্ষেত্রে দায়িত্ব ও ক্ষমতার পার্থক্য ডিসিরা সচেতনভাবে বজায় রাখবেন। জনকল্যাণে ও মানবাধিকার সমুন্নত রাখতে মেধা ও দক্ষতার সঠিক ব্যবহার করবেন।

 

মো. আবদুল হামিদ বলেন, স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশ ইতোমধ্যেই উন্নয়নশীল দেশের মর্যাদায় উন্নীত হয়েছে। বাংলাদেশ ২০৩০ সালের মধ্যেই এসডিজির সব লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম হবে। আর ২০৪১ সালের মধ্যেই আমাদের দেশ আধুনিক ও স্মার্ট বাংলাদেশে পরিণত হবে।

 

এ সময় তিনি জেলা প্রশাসনের কর্ণধার ও সেবক হিসেবে জনগণের দোরগোঁড়ায় সরকারি সেবা পৌঁছে দেওয়ার অর্পিত দায়িত্ব আরও নিষ্ঠার সঙ্গে পালন করার আহ্বান জানান।

 

একুশে সংবাদ.কম/প্র.আ.প্র/জাহাঙ্গীর

জাতীয় বিভাগের আরো খবর