সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

ফের উত্তেজনার সৃষ্টি, হাতবোমা বিস্ফোরণ

সাদা পতাকা উড়িয়ে শান্তির আহ্বান

একুশে সংবাদ প্রকাশিত: ০৭:১৬ পিএম, ২০ এপ্রিল, ২০২২
ছবি: একুশে সংবাদ

ঢাকা কলেজ ছাত্রদের সঙ্গে মঙ্গলবার ব্যাপক সংঘর্ষের পর বুধবার থেকে সাদা পতাকা টানিয়ে শান্তির আহ্বান জানিয়েছিলেন নিউমার্কেট এলাকার ব্যবসায়ীরা। এরপর ধীরে ধীরে দোকানগুলো ফের খুলতে শুরু করেছিল। কিন্তু সংশ্লিষ্ট এলাকায় পরপর বেশ কয়েকটি হাতবোমা বিস্ফোরণের পর দোকানগুলো আবার বন্ধ করা হয়। ব্যবসায়ীরা চান এবার ঈদের মার্কে ধরতে তা না হলে পুঝি হারানোর সম্ভাবনা অনেক ব্যবসায়ীর। তাই তারা শান্তি চান।


শান্তির বার্তার আহবান জানিয়ে নূরজাহান সুপার মার্কেট, নূর ম্যানশন শপিং সেন্টার, গাউছিয়া মার্কেট, ধানমন্ডি হকার্স মার্কেট ও ঢাকা নিউ সুপার মার্কেটের বিভিন্ন দোকানের উপরে ও মার্কেটের ছাদে সাদা পতাকা টানাতে দেখা যায়। 


 ব্যবসায়ীরা বলছেন, শিক্ষার্থীদের সঙ্গে সমঝোতায় শান্তির আহ্বান জানানো হয়েছে। যেকোনো মূল্যেই হোক, তারা দোকান খুলতে চান। গত দুদিনে যে ক্ষতি হয়েছে, তা কাটানোর মত নয়। তাদের দাবি, তারা পরিস্থিতির শিকার হয়েছেন। ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে তাদের বিরোধ নেই। ঘটনা আমাদের সঙ্গে ঘটেনি। কিন্তু তারপরও আমরা দোকান খুলতে পারছি না। সার্বিকভাবে অনেক ক্ষতি হয়েছে। দুই দিনে যে ক্ষতি হয়েছে, তা এ ঈদে প্রতিদিন দোকান খোলা রাখলেও কাটানো সম্ভব নয়। আমরা চাচ্ছি শিক্ষার্থীদের সঙ্গে শান্তিপূর্ণ অবস্থান বজায় রাখতে। 


এর আগে বিকেল পাঁচটার দিকে ব্যবসায়ীরা দোকান খোলার চেষ্টা করলে আবারও উত্তপ্ত হয়ে ওঠে নিউ মার্কেট এলাকার পরিস্থিতি। ঢাকা কলেজের শিক্ষার্থীরা সড়কে অবস্থান নিয়ে যান চলাচল বন্ধ করে দেন। এ সময় ব্যবসায়ী, পুলিশ ও শিক্ষার্থীদের মুখোমুখি অবস্থানে উত্তেজনা সৃষ্টি হয়। 

ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার শাহেন শাহ মাহমুদ বলেন, এখন যান চলাচল স্বাভাবিক আছে। বিকেল সাড়ে পাঁচটার একটু আগে, শিক্ষার্থীদের একটি অংশ বের হয়ে উশৃঙ্খল জনতাকে ধাওয়া দেয়। পরে আমরা অবস্থান নিই। 

 

একুশে সংবাদ/ঢাপো/এইচ আই

জাতীয় বিভাগের আরো খবর