সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

পতাকার মর্যাদা সমুন্নত রাখতে তরুণদের প্রতি ঢাবি ভিসির আহ্বান 

একুশে সংবাদ প্রকাশিত: ১২:৩৯ পিএম, ২ মার্চ, ২০২১

লাখো শহীদের রক্তে অর্জিত বাংলাদেশের লাল-সবুজ পতাকার মর্যাদা সমুন্নত রাখতে তরুণ প্রজন্মের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ডক্টর আখতারুজ্জামান।

আজ বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের সামনে বটতলায় অনুষ্ঠিত স্বাধীন বাংলাদেশের প্রথম পতাকা উত্তোলন দিবসের আলোচনায় তিনি এ আহ্বান জানান। বিশ্ববিদ্যালয প্রশাসন ও শিক্ষক সমিতির নেতৃবৃন্দের সঙ্গে উপস্থিত ছিলেন।

একাত্তরের মহান মুক্তিযুদ্ধসহ বাঙালির প্রতিটি প্রগতিশীল আন্দোলন সংগ্রামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গৌরব ও ঐতিহ্যের কথা উল্লেখ করে ড. আখতারুজ্জামান বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের সুমহান চেতনায় পথ চলতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

প্রসঙ্গত, ১৯৭১ সালে ২ মার্চ বাংলাদেশের প্রথম জাতীয় পতাকা উত্তোলন করা হয়। একটি স্বাধীন দেশের পরিচয় বহন করে একটি পতাকা। সে হিসেবে এই বাংলার মুক্তিকামী মানুষ একটি স্বাধীন পতাকার স্বপ্ন দেখতেন। দুঃসাহসী কাজটি করেন বাংলার বীর আ স ম আব্দুর রব। তিনি সর্বপ্রথম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলার এক ছাত্র সমাবেশে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করেন। সেদিন শত শত ছাত্রের রক্ত টগবগিয়ে উঠেছিল। স্বাধীনতার এক উত্তাল শিহরণ বয়ে গিয়েছিল সকলের প্রাণে। তাই এই ২ মার্চকেই বাংলাদেশের জাতীয় পতাকা দিবস ধরা হয়। 

একুশেসংবাদ/সুজন/অমৃ

জাতীয় বিভাগের আরো খবর