সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

সামরিক খাতে ব্যয় বৃদ্ধি করছে চীন

একুশে সংবাদ প্রকাশিত: ১২:১৫ পিএম, ৬ মার্চ, ২০২৩

সামরিক খাতে ৭ দশমিক ২ শতাংশ ব্যয় বাড়িয়ে ২২ হাজার ৫০০ কোটি মার্কিন ডলার করেছে চীন। রোববার দেশটির পার্লামেন্টের বার্ষিক অধিবেশনের শুরুতে এ তথ্য জানানো হয়।

গত বছর চীনের সামরিক খাতে ব্যয় বাড়ানো হয়েছিলো ৭ দশমিক ১ শতাংশ। খবর বিবিসির।


দেশটির বিদায়ী প্রধানমন্ত্রী লি কুছিয়াং বলেন, চীনের উত্থানের পিছে বাইরের হুমকি ক্রমশই বাড়ছে। তিনি বলেন, সামরিক বাহিনির প্রশিক্ষণ বাড়াতে হবে এবং সীমান্তে তাদের প্রস্তুত থাকতে হবে।  

 

চীন তাদের সামরিক বাজেট বাড়িয়ে ২২ হাজার ৫০০ কোটি মার্কিন ডলার করলেও তা যুক্তরাষ্ট্রের সামরিক বাজেট থেকে অনেক কম। চীনের এই বাজটের চার গুন বেশি মার্কিন সামরিক বাজেট।

 

তবে বিশ্লেষকরা মনে করেন, চীন তার সামরিক খাতে কত ব্যয় করছে তার প্রকৃত তথ্য দেয় না। তারা যে ব্যয় দেখায় তার থেকে বেশি খরচ করে। এ বছর যুক্তরাষ্ট্র ৮০ হাজার কোটি মার্কিন ডলার সামরিক ব্যয়ের বাজেট নির্ধারণ করেছে।


অধিবেশনে এ বছর চীন তাদের প্রবৃদ্ধির হার ৫ শতাংশের আশেপাশে রাখার লক্ষ্যমাত্রা নির্ধারণ করে।  প্রধানমন্ত্রী লি কুছিয়াং বলেছেন, অর্থনৈতিক স্থিতিশীলতাকে অগ্রাধিকার দেওয়া অপরিহার্য। তিনি এ বছর চীনের শহরগুলোতে এক কোটি ২০ লাখের মতো চাকরি সৃষ্টির লক্ষ্যমাত্রার কথাও জানান, গত বছর যা ছিল এক কোটি ১০ লাখ।

 

এর আগে রোববার ব্যাপক নিরাপত্তার মধ্যে রাজধানী বেইজিংয়ের তিয়ানআনমেন স্কয়ারের পশ্চিম পাশে অবস্থিত গ্রেট হল অব দ্য পিপলে জড়ো হওয়া ২ হাজার ৯৪৮ প্রতিনিধিকে নিয়ে এনপিসির অধিবেশন শুরু হয়। এই অধিবেশনে প্রেসিডেন্ট সি জিনপিং তৃতীয় মেয়াদে ক্ষমতা পেতে যাচ্ছেন। অধিবেশনে তাকে দেশটির প্রেসিডেন্ট ও সামরিক বাহিনীর প্রধান হিসেবে নির্বাচিত করা হবে।  

আন্তর্জাতিক বিভাগের আরো খবর