সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ঝড়ে ১৭ জনের মৃত্যু

একুশে সংবাদ প্রকাশিত: ০৩:৫৩ পিএম, ১১ জানুয়ারি, ২০২৩

প্রশান্ত মহাসাগর থেকে ধেয়ে আসা ঝড়ে যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়ায় নদীর পানি বৃদ্ধি পেয়েছে। দেখা দিয়েছে বন্যার। একইসঙ্গে প্রবল বর্ষণে পাহাড় ধস ও কাদার স্রোত হচ্ছে।

 

এর জেরে হাজার হাজার মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।  প্রাকৃতিক এই দুর্যোগে রাজ্যটিতে অনন্ত ১৭ জনের মৃত্যু হয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

 

ক্যালিফোর্নিয়ায় এই ঝড়ের শুরু হয় গত ডিসেম্বরের শেষের দিক থেকে। এরপর থেকে পালাক্রমে আরও একের পর এক ঝড় আঘাত হানছে। মঙ্গলবারও ভারী বৃষ্টিপাত ও বাতাস অব্যাহত ছিল। সমগ্র অঞ্চলটিতে বন্যার সতর্কতা রাখা হয়েছে। বিদ্যুৎ পরিষেবা পাচ্ছেন না হাজার হাজার বাসিন্দা। 

 

মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন ক্যালিফোর্নিয়ার গভর্নর গাভিন নিওসম। মঙ্গলবার বিকালের দিকে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে। এখনও এক লাখ বাসিন্দা বিদ্যুৎ থেকে বিচ্ছিন্ন রয়েছে। আরও ১০ হাজার বাসিন্দা সরিয়ে নেওয়ার আদেশের অধীনে রয়েছে। ’

 

এই ঝড়ের প্রভাব আরও কয়েকদিন থাকবে বলে জানিয়েছে স্থানীয় আবহাওয়া দপ্তর। তারা বলছে, আগামী কয়েকদিনেও ক্যালিফোর্নিয়াজুড়ে চলতে পারে ভারী বর্ষণ। ক্যালিফোর্নিয়ার ৯০ শতাংশ মানুষকে বন্যার সতর্কতা দেওয়া হয়েছে। তিন কোটির বেশি মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত হতে পারেন। ক্ষতি হতে পারে প্রিন্স হ্যারির বাড়িও।

 

একুশে সংবাদ.কম/এ.হ.প্র/জাহাঙ্গীর

আন্তর্জাতিক বিভাগের আরো খবর