সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

১ কোটি ১০ লাখ অভিবাসী পাচ্ছে যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব

একুশে সংবাদ প্রকাশিত: ০২:১৭ পিএম, ৩১ জুলাই, ২০২১

যুক্তরাষ্ট্রে বৈধ কাগজপত্রহীন ১ কোটি ১০ লাখ অভিবাসীর নাগরিকত্ব দেওয়ার সুযোগ সৃষ্টি করতে একটি বিল পাস করতে যাচ্ছেন ডেমোক্র্যাটরা। প্রেসিডেন্ট জো বাইডেনের অভিবাসন পরিকল্পনার অংশ হিসেবে বিলটি উত্থাপন করা হয়। স্থানীয় সময় বৃহস্পতিবার (২৯ জুলাই) হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

তবে এতে বাধ সাধতে পারেন রিপাবলিকানরা। অবশ্য, এই বিল পাসে রিপাবলিকানদের কোনো সমর্থনের প্রয়োজন পড়বে না বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

তিনি বলেন, যারা শিশুকালে বাবা-মায়ের সঙ্গে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছিল তাদেরকে কাজের অনুমতি দেওয়ার কর্মসূচি ডিএসিএ এই বিলের আওতায় আনা হবে। এই বিলটির মাধ্যমে অভিবাসীদের পুনরায় একসাথে হওয়ার সুযোগ তৈরি হচ্ছে।

বাইডেন আরও বলেন, খুব তাড়াতাড়ি বিলটি পাস হবে বলে আশা করছি। দলের আইনপ্রণেতারা বিষয়টি সম্পর্কে অবগত আছেন। বিলটির মাধ্যমে অভিবাসীদের পুনর্মিলনীর ব্যবস্থা তৈরি হবে।

নতুন এই বিলের প্রধান লক্ষ্য হলো- আগামী আট বছরে যুক্তরাষ্ট্রে কাগজপত্রহীন অবস্থায় বসবাস ও কর্মরত ১ কোটি ১০ লাখ অভিবাসীকে নাগরিকত্ব প্রদানের সুযোগ সৃষ্টি করা। এই অভিবাসীদের মধ্যে কৃষিশ্রমিক এবং শিশুকালে পরিবারের সঙ্গে আসা ব্যক্তিদের (ড্রিমার্স) দ্রুত স্থায়ী বসবাসের সুযোগ সৃষ্টি করা হবে অথবা বৈধভাবে কাজ করার সুযোগ দিতে তাদের দেওয়া হবে গ্রিন কার্ড।

এই বিলের প্রধান সমর্থক ডেমোক্রেটিক দলের সিনেটর বব মেনডেজ বলেছেন, কাগজপত্রহীন ১ কোটি ১০ লাখ অভিবাসীর সবাইকে অন্ধকার থেকে বাইরে আনার এখনই উপযুক্ত সময়।

তিনি বলেন, এই বিল অভিবাসীদের জীবনমানের যেমন উন্নয়ন ঘটাবে, তেমনি উন্নতি হবে দেশের অর্থনীতি ও অগ্রযাত্রার।

বিলটি কংগ্রেসে পাস হবে বলে আশাবাদী অভিবাসীদের অধিকার নিয়ে কাজ করা সংগঠনগুলো। এছাড়া বিল পাস না–হলেও বিকল্প উপায় বিবেচনা করতে বাইডেন প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন তারা।

একুশে সংবাদ

আন্তর্জাতিক বিভাগের আরো খবর