সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

করোনার নতুন চিকিৎসা আবিষ্কার

একুশে সংবাদ প্রকাশিত: ০৫:৫৫ পিএম, ৬ জুলাই, ২০২১

মহামারি করোনা সংক্রমণের একটি নতুন চিকিৎসা পদ্ধতি আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। এ পদ্ধতিতে শরীরে করোনাভাইরাসের বংশবৃদ্ধি থামিয়ে দেওয়া যায়। বিজ্ঞানীরা ইঁদুরের ওপর গবেষণা চালিয়ে  এ চিকিৎসায় সফলতা পেয়েছেন।

এ সংক্রান্ত গবেষণা প্রকাশিত হয়েছে প্রসিডিংস অব দ্য ন্যাশনাল একাডেমি অব সায়েন্স জার্নালে।

গবেষণায় বলা হয়েছে, করোনাভাইরাসে আক্রান্ত কিছু প্রাণীর শরীরে প্রোটিজ এনজাইমের একটি প্রতিরোধক হিসেবে জিসি৩৭৬ নামক ওষুধ প্রয়োগ করা হয়। এতে প্রাণীগুলোর বেঁচে যাওয়ার হার ব্যাপকভাবে বেড়েছে এবং প্রাণীগুলোর ফুসফুসে ভাইরাসের পরিমাণও কমেছে।

জিসি ৩৭৬ হলো এক ধরনের অ্যান্টিভাইরাল ওষুধ, যা নির্বাচিত কিছু ভাইরাল এনজাইমের জন্য ভাইরাসের পুনরুৎপাদন বা বংশ বিস্তার থামিয়ে দেয়। বিজ্ঞানীদের মতে, আশ্চর্যজনক ব্যাপার হলো জিসি ৩৭৬ ওষুধটি করোনা ভাইরাসের বংশবৃদ্ধিও রোধ করতে পারে। গবেষক দলটি এক্ষেত্রে করোনা ভাইরাসের বিরুদ্ধে এর কার্যকারিতা পরীক্ষা করার জন্য ডিউট্রেশন নামক একটি টুল সাহায্যে জিসি ৩৭৫ ওষুধটির মডিফায়েড ভার্সন ব্যবহার করেছেন।

যুক্তরাষ্ট্রের কানসাস স্টেট ইউনিভার্সিটির সহযোগী প্রফেসর ইয়ুনজিয়ং কিম বলেন, ‘করোনাভাইরাসে ভয়াবহভাবে আক্রান্ত বিড়ালকে চিকিৎসার জন্য আমরা প্রোটিজ প্রতিরোধক জিসি৩৭৬ উদ্ভাবন করেছি। পশুর ওপর পরীক্ষা চালানোর জন্য ওষুধ হিসেবে এটি এখন বাণিজ্যিক পর্যায়ে উন্নয়নের কাজ চলছে।

 

একুশে সংবাদ/বাবু/ব

আন্তর্জাতিক বিভাগের আরো খবর