সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধ করার অধিকার কেড়ে নিতে হবে: মার্কিন সিনেটর

একুশে সংবাদ প্রকাশিত: ১২:০৯ পিএম, ৯ ফেব্রুয়ারি, ২০২১

দিনদিন বাগবিতণ্ডা জড়াচ্ছে ইরান ও বাইডেন প্রশাসন। ট্রাম্প গত হওয়ার পর নতুন এই মার্কিনি সরকারের সাথে ইরানের সম্পর্কে শিথীলতার আশা থাকলেও, তা হয়নি। পরমাণু শান্তি চুক্তি কিংবা সেনা প্রত্যাহার নিয়ে পূর্বের মতই দু দেশের মধ্যে সম্পর্কের টানাপোড়ন লেগেই আছে।

এদিকে, দুই দেশের শীর্ষ কর্মকর্তাদের একে অপরের প্রতি হুঁশিয়ারি বক্তব্য জটিলতা আরও বাড়াচ্ছে। সম্প্রতি,  আমেরিকার একজন সিনিয়র রিপাবলিকান সিনেটর ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধ করার অধিকার কেড়ে নেয়ার জন্য দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইরান নীতির প্রশংসা করে বলেন, “আমি প্রেসিডেন্ট বাইডেনের জায়গায় থাকলে ইরান তার আচরণ পরিবর্তন না করা পর্যন্ত দেশটির ওপর নিষেধাজ্ঞা বহাল রাখতাম এবং একটি পুরনো সমঝোতায় ফিরে যেতাম না।”

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক একজন পদস্থ মার্কিন কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, প্রেসিডেন্ট বাইডেন ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধ করার অধিকার থাকা উচিত নয় বলে যে মন্তব্য করেছেন তা দিয়ে তিনি মূলত পরমাণু সমঝোতায় প্রদত্ত মাত্রার চেয়ে বেশি মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করার অধিকার থাকা উচিত নয় বুঝিয়েছেন।

২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা অনুযায়ী ইরান সর্বোচ্চ ৩.৬৩ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করতে পারবে। কিন্তু আমেরিকা ও ইউরোপীয়দের পরমাণু সমঝোতা লঙ্ঘনের প্রতিবাদে ইরান ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা বাড়াতে শুরু করে এবং বর্তমানে ২০ মাত্রায় এই কাজ সম্পন্ন করছে।

এদিকে, যুক্তরাষ্ট্র ইরানের সঙ্গে পরমাণু চুক্তির বিষয়ে আলোচনায় আগ্রহী। কিন্তু এর আগে বাইডেন প্রশাসন চায়, ইরানকে প্রথমে চুক্তিতে ফিরে আসুক। তারপরেই নতুন করে আলোচনা। কিন্তু অন্য দিকে, ইরানের দাবি, আমেরিকাকে প্রথমে নিষেধাজ্ঞা তুলে নিতে হবে। তারপরেই আলোচনা সম্ভব।


একুশেসংবাদ/অমৃ

আন্তর্জাতিক বিভাগের আরো খবর