সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

উত্তাল রাশিয়া, নাভালনির স্ত্রী গ্রেফতার

একুশে সংবাদ প্রকাশিত: ১১:২৪ এএম, ১ ফেব্রুয়ারি, ২০২১

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টোর সমালোচক বিরোধী দলীয় নেতা আলেক্সি নাভালনির মুক্তির পক্ষে প্রচণ্ড প্রতিবাদ-বিক্ষোভ চলছিলো রাশিয়াতে। তীব্র ঠান্ডা আর গ্রেফতারের হুমকি মাথায় নিয়েই নাভালনির হাজার হাজার সমর্থকরা দ্বিতীয়বার গতকাল রোববার বিক্ষোভ করেছে। দেশটির বিভিন্ন শহরে এই বিক্ষোভে পাঁচ হাজারের বেশি বিক্ষোভকারীকে আটক করেছে নিরাপত্তা বাহিনী। 

এদিকে রবিবার অননুমোদিত বিক্ষোভে অংশ নেওয়ার অভিযোগে আলেক্সি নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনিয়াকে গ্রেফতার করা হয়। সিএনএ জানিয়েছে, সারাদেশ থেকে পাঁচ হাজারের বেশি বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে।

পুলিশ দাবি করেছে, করোনার কারণে লকডাউন ঘোষণা করা হয়েছে। এ কারণে এই বিক্ষোভ বেআইনি। সমাবেশের মাধ্যমে করোনার বিস্তার ঘটতে পারে।
গত সপ্তাহেও নাভালনির মুক্তির দাবিতে বিক্ষোভ হয়েছিল। ওই সময় চার হাজারের বেশি মানুষকে গ্রেফতার করা হয়েছিল।

নাভালনির সমর্থকদের পরিকল্পিত বিক্ষোভ র‌্যালিকে কেন্দ্র করে, সব মেট্রো স্টেশন বন্ধ করে দেয় রাশিয়া কর্তৃপক্ষ। বিধিনিষেধ ছিল রাজধানী মস্কোতে চলাচলের ওপরেও। বন্ধ করে দেয়া হয়েছে শহরের বেশির ভাগ রেস্তোরাঁ এবং দোকানপাট। এছাড়া মাটির ওপরিভাবে যেসব পরিবহন চলাচল করে, তার রুটও পাল্টে দেয়া হয়েছে।

এদিকে,এই বিক্ষোভের ব্যাপারে আমেরিকা বলেছে, রাশিয়ার নাগরিকদের বিক্ষোভ করার অধিকার রয়েছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন রোববার এক টুইট বার্তায় নাভালনির শিগগিরই মুক্তি দাবি করে। 

একুশেসংবাদ/অমৃ
 

আন্তর্জাতিক বিভাগের আরো খবর