সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

ভ্যাকসিন অনুমোদনের আবেদন করেছে মডার্না

প্রকাশিত: ১০:৩০ এএম, ১ ডিসেম্বর, ২০২০

মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মডার্না যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের কাছে তাদের তৈরি কোভিড-১৯ ভ্যাকসিনের জরুরি অনুমোদনের জন্য আবেদন করতে যাচ্ছে। সোমবার প্রতিষ্ঠানটির বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে বিবিসি, রয়টার্স, নিউইয়র্ক টাইমসসহ আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

এক বিবৃতিতে মর্ডানা জানায়, তাদের তৈরি ভ্যাকসিনটি যুক্তরাষ্ট্রে অনুমোদনের জন্য আবেদন জমা দেয়া হবে। পাশাপাশি ইউরোপীয় মেডিসিন এজেন্সি থেকেও শর্তসাপেক্ষে অনুমোদনের আবেদন করা হবে। ইতোমধ্যে ভ্যাকসিনটির তথ্য ও প্রতিবেদনের পর্যালোচনা চলছে। অন্যান্য নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে পর্যালোচনার বিষয়েও কথা বলা হবে।

এ বিষয়ে মডার্নার চিফ মেডিকেল অফিসার ড. টাল জাকস বলেন, তাদের ভ্যাকসিন অত্যন্ত কার্যকর। আর সেটা প্রমাণ করার মতো যথেষ্ট তথ্যও আছে। তাই বিশ্বাস করি, কোভিড-১৯ মহামারি ঠেকাতে এটি কর্যকর ভূমিকা পালন করবে।

এর আগে গত সপ্তাহের শুরুর দিকে মার্কিন প্রতিষ্ঠানটি জানিয়েছিল যে, তাদের ভ্যাকসিন ৯৪ শতাংশ কার্যকর প্রমাণিত হয়েছে। সে বিষয়ে জাকস বলেন, কার্যকারিতার ফলাফল দেখে খুবই আবেগাপ্লুত হয়ে পড়েছিলাম।

বিবিসির খবরে বলা হয়, সম্প্রতি মার্কিন প্রতিষ্ঠান ফাইজার ও জার্মান প্রতিষ্ঠান বায়োএনটেক তাদের যৌথ উদ্যোগে তৈরি কোভিড-১৯ ভ্যাকসিনের জরুরি ব্যবহারে অনুমোদনের জন্য আবেদন করেছে।

একুশে সংবাদ/রা/এআরএম

আন্তর্জাতিক বিভাগের আরো খবর