সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

সারা দেশে তাপমাত্রার বৃদ্ধিতে গরম আরও বাড়বে

একুশে সংবাদ প্রকাশিত: ০১:১৮ পিএম, ২৪ এপ্রিল, ২০২২
ছবি: একুশে সংবাদ

এপ্রিলের প্রথম সপ্তাহের কয়েক দিনের কালবৈশাখী আর বৃষ্টিতে গরম পড়ছিল না। বরং চৈত্রের উষ্ণতা চাপা পড়ে তাপমাত্রা কমে যাচ্ছিল। তবে তিন দিন ধরে বৃষ্টি কমে যেতে থাকে। আর এতেই বাড়তে থাকে গরম। পাঁচ দিনের ব্যবধানে রাজধানী ঢাকায় তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদদের মতে, দেশের উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এর কারণে ঢাকাসহ সারা দেশেই তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। বৃষ্টি না হলে গরম আরও বাড়তে থাকবে। এতে করে কোথাও কোথাও তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে ওঠার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুয়ায়ী, ৬ এপ্রিল রাজধানী থাকায় ৩৭ মিলিমিটার বৃষ্টি হয়। সেদিন ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এরপরে রাজধানীতে বৃষ্টি হয়নি। চার দিনের ব্যবধানে আজ সোমবার বিকেলে এখানে সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

শনিবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। রোববার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ২২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস ছিল শ্রীমঙ্গলে।ত

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান বলেন, রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়ার সঙ্গে প্রবল বিজলি চমকানোসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

 একুশে সংবাদ/জা/এইচ আই

পরিবেশ বিভাগের আরো খবর