সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

এখনি বন্ধ হচ্ছে না শিক্ষা প্রতিষ্ঠান

একুশে সংবাদ প্রকাশিত: ০৩:২৯ পিএম, ৬ জুলাই, ২০২২

 

দেশে করনো সংক্রমণ বৃদ্ধি পেলেও এখনই শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করার চিন্তা করছে না সরকার। স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা প্রতিষ্ঠান চালু রাখা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

 

বুধবার (৬ জুলাই) নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণায় আয়োজিত সম্মেলনে এ কথা বলেন তিনি।

 

শিক্ষামন্ত্রী বলেন, দেশে হঠাৎ করে আবারও করোনা পরিস্থিতি বেড়ে যাওয়ায় আমরা উদ্বেগের মধ্যে রয়েছি। তবে আপাতত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের চিন্তাভাবনা করা হচ্ছে না। এরই মধ্যে আমাদের ১২ বছরের বেশি বয়সী শিক্ষার্থীদের টিকার আওতায় আনা হয়েছে। ১২ বছরের নিচে যেসব শিক্ষার্থী রয়েছে তাদেরও টিকা দেওয়ার বিষয়ে আলোচনা চলছে। তাদের টিকার আওতায় আনা সম্ভব হলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হবে না। যদি সেটি সম্ভব না হয় তাহলে ভিন্ন চিন্তা করা হবে।

 

তিনি বলেন, বন্যাকবলিত এলাকায় যেসব এসএসসি পরীক্ষার্থীদের বই নেই, প্রয়োজনে তাদের নতুন বই দেয়া হবে। সারাদেশে ২৬ হাজার ৪৪৮টি এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এ বছর নতুন করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের ২ হাজার ৭১৬টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে। যোগ্যতা নেই, এমন কোনো শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়নি বলে তিনি।

 

এর আগে দুপুরে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের আওতায় ২ হাজার ৭১৬টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে ভিডিও কনফারেন্সে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) আইটি বিজনেস ইনকিউবেটরের উদ্বোধনকালে তিনি এ ঘোষণা দেন।

 

একুশে সংবাদ.কম/জ.ন.জা.হা

শিক্ষা বিভাগের আরো খবর