সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

আজ প্রকাশ হতে পারে এসএসসির চূড়ান্ত রুটিন 

একুশে সংবাদ প্রকাশিত: ১১:১৮ এএম, ২৭ সেপ্টেম্বর, ২০২১

চলতি মাসের ১২ তারিখ দীর্ঘ বিরতির পর খুলেছে স্কুল-কলেজ। ফলে পরীক্ষার তোড়জোড় শুরু হয়ে গেছে। ইতোমধ্যে চূড়ান্ত হয়ে গেছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার সূচি।

সোমবার (২৭ সেপ্টেম্বর) প্রকাশ করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এর আগে একটি খসড়া তৈরি করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল। পরে মন্ত্রণালয় থেকে চূড়ান্ত অনুমোদনের পরই এটি ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড থেকে জানা গেছে, এসএসসি সমমান পরীক্ষা ১০, ১২, ১৪ ও ১৫ নভেম্বর শুরু করতে আলাদা চারটি প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়। ১৫ নভেম্বর থেকে পরীক্ষা শুরু করে ২৮ নভেম্বর পরীক্ষা শেষ করতে অনুমোদন দেওয়া হয়েছে বলে জানা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের সভাপতি অধ্যাপক নেহাল আহমেদ সংবাদমাধ্যমকে জানান, এসএসসি পরীক্ষা শুরু করতে শিক্ষা মন্ত্রণালয়ে চারটি প্রস্তাব পাঠানো হয়েছে। প্রস্তাবের অনুমোদন এখনো হাতে আসেনি। সোমবার পাওয়ার কথা রয়েছে। পরীক্ষার সূচি পেলে সব শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

এদিকে চলতি বছরের দাখিল পরীক্ষা শুরু হবে ১৪ নভেম্বর। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) ২০২১ সালের দাখিল পরীক্ষার সময়সূচি আলাদাভাবে ঘোষণা করেছে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড।
 
সূচি অনুযায়ী আগামী ১৪ নভেম্বর দাখিলের কোরআন মজিদ ও তাজবিদ এবং পদার্থবিজ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১৮ নভেম্বর হাদিস শরিফ, ২১ নভেম্বর ইসলামের ইতিহাস, রসায়ন, তাজবিদ নসর ও নজম (মুজাব্বিদ গ্রুপ) এবং তাজবিদ (হিফজুল কোরআন গ্রুপ) বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত পরীক্ষা চলবে।

প্রতি বছর ১ ফেব্রুয়ারি এসএসসি, দাখিল ও কারিগরি পরীক্ষা হয়ে থাকে। এবার করোনার কারণে পরীক্ষাগুলো পিছিয়ে আগামী নভেম্বরে সংক্ষিপ্ত সিলেবাসে ও মাত্র তিনটি নৈর্বচনিক বিষয়ে পরীক্ষা হবে। পরীক্ষা কেন্দ্র নিয়ন্ত্রণও পরিচালনা সংক্রান্ত নির্দেশনা এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, শিক্ষা বোর্ডগুলো প্রস্তুতি নিয়েছিল করোনার কারণে ২০২১ সালের স্থগিত থাকা এসএসসি ১১ নভেম্বর ও ২ ডিসেম্বর এইচএসসি শুরুর। সেভাবে মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়। ঢাকা শিক্ষা বোর্ড পরীক্ষার সূচি মন্ত্রণালয়ের অনুমোদন পেলেই বিস্তারিত ‘গাইডলাইন’ প্রকাশ করবে।


একুশে সংবাদ/স/তাশা

শিক্ষা বিভাগের আরো খবর