সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

উলিপুরে মুক্তিযোদ্ধা পরিবারের বসতভিটা দখলের অভিযোগ

একুশে সংবাদ প্রকাশিত: ০৫:৩৯ পিএম, ২ জুন, ২০২৩

কুড়িগ্রামের উলিপুরে জোরপূর্বক বীর মুক্তিযোদ্ধাদের বসতভিটা দখল করে রাস্তা নির্মাণের অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় ভুক্তভোগী ওই পরিবার আদালতে মামলা দা‌য়ের ক‌রে‌ছেন। ভুক্তভোগীরা হলেন,উপজেলার ধরনীবাড়ী ইউনিয়নের ডারার পাড় এলাকার বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেক (৯৫) ও তার ছেলে মৃত মুক্তিযোদ্ধা আব্দুল গফফার। তাঁরা উপজেলার একমাত্র মুক্তিযোদ্ধা পরিবার।

 

 যারা পিতা-পুত্র মিলে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন। অ‌ভিযুক্তরা একই এলাকার মৃত নায়েব আলীর ছেলে মাইনুল ইসলাম, মাহবুল ইসলাম, মুকুল মিয়া, মৃত আব্দুস ছাত্তারের ছেলে আব্দুল আজিজ, খলিলুর রহমান, বক্তার আলীর ছেলে আব্দুল হাই, হাফিজুর রহমান, সাহেব আলীর ছেলে মিনহাজুল ইসলাম গং। মুক্তিযোদ্ধা পরিবারের জমি দখল ও টিনের বেড়া ভাঙচুর করে রাস্তা নির্মাণের অভিযোগ তা‌দের বিরু‌দ্ধে।


জানা গেছে, উপজেলার ধরনীবাড়ী মৌজার জেএল নম্বর ১০৫, সিএস খতিয়ান নম্বর ১৪২২ সিএস ১৯৯৮, ১৯৯৯ ও ২০০০ দাগে ৩৪ শতক জমির মধ্যে পাঁচ শতক জমি ১৯৭৪ সালে বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেক‍‍`র স্ত্রী জহুরা বিবি কেনেন। তখন থেকেই প্রায় ৪৯ ধ‌রে ওই মুক্তিযোদ্ধা পরিবার জমি ভোগদখল করে আসছেন। হঠাৎই অভিযুক্তরা জায়গা‌টি সরকা‌রি ব‌লে দা‌বি ও বাড়ির সীমানা বেড়া ভাঙচুর করে বড় বড় আম, জাম, নারিকেল ও সুপারি গাছ কেটে দখলের চেষ্টা করে। 

 

এতে ভুক্ত‌ভোগী মুক্তিযোদ্ধা পরিবার ও স্থানীয়রা বাঁধা দেয়। প‌রে তারা নানান হুম‌কি দি‌য়ে চ‌লে যায়। গত ২২ মে বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেকের ছোট ছেলে দেলোয়ার হোসেন দুলু পরিবারের পক্ষে বাদী হয়ে সিনিয়র সহকারী জজ আদালতে মামলা দায়ের করেন।


মামলার বাদী দেলোয়ার হোসেন দুলু বলেন, আমরা মু‌ক্তি‌যোদ্ধার প‌রিবার। আমার বাপ ভাই মু‌ক্তি‌যু‌দ্ধে অংশগ্রহণ ক‌রে‌ছে। তার পরও কিছু দুর্বৃত্ব আমাদের প‌রিবারের উপর নির্যাতন ও হামলা ক‌রে আস‌ছে। আদাল‌তে মামলা ক‌রে‌ছি তবুও তারা আমাদের জ‌মি দখ‌লের চেষ্টা ক‌রে আস‌ছে। আমরা অ‌নেকটা আশংকায় র‌য়ে‌ছি।


বাদীর আইনজীবী এ্যাডভোকেট আনিসুজ্জামান আনিস বলেন, উলিপুর সিনিয়র সহকারী জজ আদালত বিবাদীগণকে গত ২৫ মে তারিখ থেকে সাত কর্ম দিবসের মধ্যে কারণ দর্শাইবার নোটিশ দিলে তারা এখনো তার জবাব দেন নাই। 

একুশে সংবাদ.কম/সম

সারাবাংলা বিভাগের আরো খবর