সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

রাঙামাটিতে বুদ্ধ পূর্ণিমা উদযাপন

একুশে সংবাদ প্রকাশিত: ০১:১১ পিএম, ৪ মে, ২০২৩

"জগতের সকল প্রাণী সুখি হউক" এই অহিংসার মৈত্রীময় চিত্তে বাণী প্রচারের মহামানব গৌতম বুদ্ধের আর্বিভাব (জন্ম গ্রহন), বোধিজ্ঞান লাভ ও মহাপরিনির্বাণ প্রাপ্ত সহ ত্রিস্নৃতি বিজরিত লাভ করেছেন বলেই বুদ্ধ পূর্ণিমা নামে উদযাপন করেন বৌদ্ধ ধর্মাবলম্বীরা।

 

বৃহস্পতিবার (৪ মে) শুভ বুদ্ধ পূর্ণিমা উপলক্ষ্যে তিন পার্বত্য জেলা সহ দেশজুড়ে বৌদ্ধ বিহারগুলোতে বুদ্ধ পূজা, প্রদীপ প্রজ্বলন, মঙ্গল শোভাযাত্রা, ধর্মীয় আলোচনা সভা, প্রভাত ফেরি, সমবেত প্রার্থনা, আলোচনা সভা নানাবিধ দানের অনুষ্ঠান অনুষ্ঠিত হচ্ছে। এছাড়াও মানব জাতির শান্তি ও মঙ্গল কামনায় বিশেষ বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে।

 

বুদ্ধ পূর্ণিমা দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন।

 

একইদিনে, মহামানব গৌতম বুদ্ধের জন্ম গ্রহন, বোধিজ্ঞান লাভ ও মহাপরিনির্বাণ লাভ সহ এই ত্রিস্মৃতি বিজড়িত বৈশাখী পূর্ণিমা বৌদ্ধ সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব। বিশ্বের সকল বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে এটি বুদ্ধ পূর্ণিমা নামে সুপরিচিত।

 

বৌদ্ধ ধর্ম সুত্রমতে, বিগত আড়াই হাজার বছর আগে এই দিনে মহামানব গৌতম বুদ্ধ আর্বিভাব ঘটে। তার জন্ম গ্রহন, বোধিজ্ঞান লাভ ও মহাপরিনির্বাণ লাভ সহ এই বৈশাখী পূর্ণিমার তিথিতে হয়েছিল বলে একে নাম দেওয়া হয় ‘বুদ্ধ পূর্ণিমা’। এই দিনটি বৌদ্ধ ধর্মাবলম্বীদের এক অবিস্মরণীয় দিন বলে অভিহিত করা হয়।

 

একুশে সংবাদ/ন.চ.প্র/জাহাঙ্গীর

সারাবাংলা বিভাগের আরো খবর