সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

হাটহাজারীতে ৮ ট্রাক বালু জব্দ, ১ লাখ ২০ হাজার টাকা জরিমানা

একুশে সংবাদ প্রকাশিত: ০৭:১৮ পিএম, ১৩ মার্চ, ২০২৩

চট্টগ্রামের হাটহাজারীতে ভ্রাম্যমান আদালতের অভিযানে হালদা নদী থেকে অবৈধভাবে বালু তোলার অপরাধে মানিক ও হাসান নামের দুই ব্যবসায়ীকে ১ লাখ টাকা এবং মহাসড়কের পাশে ঝুঁকিপূর্ণভাবে মাটি রাখায় এক ব্যক্তিকে ২০ হাজার টাকাসহ মোট ১ লাখ ২০ হাজার টাকা জরিমানা করা করেছে।

 

সোমবার (১৩ মার্চ) দুপুর ১ টার দিকে উপজেলার আমানবাজার এলাকায় এবং ভোর রাত ৪ টা থেকে সকাল ৭ টা পর্যন্ত ফরহাদাবাদ ইউনিয়নের নাজিরহাট কলেজ সংলগ্ন হালদা পয়েন্টে এ অভিযান চালানো হয়।

 

সূত্রে জানা গেছে, গোপন সংবাদের ভিক্তিতে ওই এলাকায় ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার মো.শাহিদুল আলমের নেতৃত্বে অভিযান চালালে সংবাদের সত্যতা মিলে। এসময় ৮ ট্রাক অবৈধ বালু জব্দ করা হয়। অভিযুক্ত নাজিরহাট  এলাকার দেলোয়ারে হোসেনের পুত্র মো.মানিক এবং ফরহাদাবাদের মন্দাকিনী এলাকার আব্দুল মিয়ার পুত্র মো.হাসান মিয়া অপরাধ স্বীকার করে নেয়ায় বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ মোতাবেক তাদের উভয়কে ৫০ হাজার টাকা করে মোট ১ লাখ টাকা জরিমানা করে তা ডিসিআরের মাধ্যমে আদায় করা হয়। এবং ভবিষ্যতে নিয়মবহির্ভুতভ এমন কাজ থেকে বিরত থাকতে সতর্কও করা হয়।

 

পরে জব্দকৃত ওই ০৮ ট্রাক বালু উপজেলার ফরহাদাবাদ সেইফ হোমে দেওয়া হয়। উপজেলার ফরহাদাবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শওকত আলম ও সংশ্লিষ্ট ইউপি মেম্বারগণ অভিযান পরিচালনায় সাথে থেকে সহযোগিতা করেন। অপরদিকে বেলা ১ টার দিকে মহাসড়কের পাশে ঝুঁকিপূর্ণভাবে মাটি রাখার অপরাধে দক্ষিণ পাহাড়তলী এলাকার মো.ইসহাকের পুত্র কামাল উদ্দিন কে পরিবহন আইন ২০১৮ ইং অনুয়ায়ী ২০ হাজার টাকা জরিমানা করে তা ডিসিআরের মাধ্যমে আদায় করা হয়।

 

জানতে চাইলে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার মো.শাহিদুল আলম অভিযানের সত্যতা নিশ্চিত করে জানান, হালদা নদীর মা মাছ, ডলফিন ও জীববৈচিত্র্য রক্ষায় এবং জনস্বার্থে এধরনের অভিযান অব্যাহত  থাকবে।

 

একুশে সংবাদ/এসএপি

সারাবাংলা বিভাগের আরো খবর