সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

শিবচরে জনসচেতনতা লক্ষ্যে মাসিক স্বাস্থ্য সচেতনতা সেমিনার

একুশে সংবাদ প্রকাশিত: ০৬:৫১ পিএম, ১০ জানুয়ারি, ২০২৩

মাসিক সম্পর্কে জনসচেতনতা বাড়াতে, সঠিক তথ্য জানাতে এবং পরিস্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করার লক্ষ্যে সরকারের পাশাপাশি স্বেচ্ছাসেবী সংগঠন দেশ (DESH) মাসিক সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় মাদারীপুর শিবচরে কিশোরী ও নারীদের মাসিক স্বাস্থ্য সচেতনতামূলক আলোচনা সভা এবং সেমিনারের আয়োজন করা হয়েছে।

 

মঙ্গলবার (১০ জানুয়ারি) বেলা ১১ টায় ডেভেলপমেন্ট এফর্টস ফর ইয়ুথ সোসাইটি এন্ড হিউম্যানিটি (দেশ) উদ্যোগে “মাসিক ব্যবস্থাপনা ও বয়ঃসন্ধিকালীন সচেতনতা কার্যত্রম” শিরোনামে  হাজী বাছের মৌলভী উচ্চ বিদ্যালয়ে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

জানা যায়,  স্কুল-কলেজের ছাত্রীদের ঋতুস্রাববান্ধব স্যানিটেশন, মাসিক স্বাস্থ্য সুরক্ষা, স্বাস্থ্যসম্মত উপায়ে ঋতুকালীন পরিচর্যা, মাসিক ব্যবস্থাপনা সচেতনতা বৃদ্ধি করতেই এই আলোচনা সভার আয়োজন করা হয়। এছাড়াও সভা ও সেমিনারে মাসিক চলাকালীন কি কি নিয়ম মেনে চলতে হবে, সমাজে নানা প্রচলিত কুসংস্কার ও ভুল ধারণা–সম্পর্কে তাদের সচেতন করা হয়।

 

স্বেচ্ছাসেবী সংগঠন দেশ (DESH) এর নারী সমন্বয়ক ইভানা আফরিন জানান, পিরিয়ড, মাসিক বা ঋতুস্রাব প্রত্যেক নারীর স্বাভাবিক জীবনচক্রের অবিচ্ছেদ্য অংশ। একজন নারীর নিয়মিত ও সঠিকভাবে মাসিক হওয়ার অর্থ তিনি সন্তান ধারণে সক্ষম। বিষয়টি স্বাভাবিক হলেও এটি নিয়ে মানুষের দৃষ্টিভঙ্গি এখনো স্বাভাবিক নয়।

 

তিনি আরো বলেন, আমাদের দেশে এখনো যেহেতু পিরিয়ডকে একটি লজ্জার ব্যাপার হিসেবে ধরা হয়, তাই বেশির ভাগ ক্ষেত্রেই এ বয়সী মেয়েদের জন্য পিরিয়ডের প্রথম অভিজ্ঞতা বেশ ভয়াবহ ও বিব্রতকর হয়ে থাকে। পিরিয়ডের সময় অনেকেই ভয় ও লজ্জায় কাউকে কিছু জানায় না। এটি পরবর্তী সময়ে কিশোরীর মানসিক ও শারীরিক ঝুঁকির কারণ হয়ে দাঁড়ায়। তাই জনসচেতনতার বৃদ্ধির লক্ষ্যে আমরা ২০০৯ সাল থেকে কাজ করে যাচ্ছি।

 

স্বেচ্ছাসেবী সংগঠন দেশ (DESH) এর নারী ভলান্টিয়ার সোনিয়া আক্তার বলেন, পিরিয়ড সম্পর্কে  সঠিক তথ্য না জানা, পিরিয়ড সম্পর্কে বিভিন্ন কুসংস্কার এবং পিরিয়ড-কালীন সময়ে পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়টি নিশ্চিত না হওয়ায় পিরিয়ড-কালীন নানা জটিলতার মুখোমুখি হতে হয় মেয়েদের। সমাজে নানা প্রচলিত কুসংস্কার ও ভুল ধারণা–সম্পর্কে স্বেচ্ছাসেবী সংগঠন দেশ থেকে আমারা মাদারীপুরের বিভিন্ন স্কুলে সচেতনতার বার্তা দিয়ে থাকি।

 

এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, হাজী বাছের মৌলভী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রহলাদ মন্ডল, সহকারী প্রধান শিক্ষক বাকী হোসেনসহ অত্র বিদ্যালয়ের সহকারী শিক্ষক বৃন্দ। স্বেচ্ছাসেবী দেশ (DESH)  সংগঠনের নারী সম্বনয়ক  ইভানা আফরিন, যুগ্ম সাধারণ সম্পাদক এসএম. দেলোয়ার হোসাইন, সাংগঠনিক সম্পাদক শাকিল আহম্মেদ, সদস্য সোহলে রানা, নারী সদস্য- সোনিয়া আক্তার, বৃিষ্টি আক্তার, সুমাইয়া আক্তার প্রমুখ।

 

উল্লেখ্য, প্রতিষ্ঠাকাল ২০০৯ সাল থেকে সংগঠনটি জাতীয় দিবস সমূহকে যথাযথভাবে উদযাপন করে আসছে। এজন্য তাদের পূর্ব নির্ধারিত কর্মসূচি থাকে। প্রতিষ্ঠাকাল থেকে- মুক্তি যোদ্ধাদের মাধ্যমে তরুণ প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ও দেশপ্রেম জাগ্রত করা, করোনা ভাইরাস (কোভিড-১৯) সচেতনতা কার্যক্রম, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী, বেকার যুব ও যুব মহিলাদের আত্মকর্মসংস্থানে উদ্ভদ্ধ করন, নিরাপদ সড়ক কার্যক্রম (নিসকা), বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য স্কুল হেল্থ এডুকেশন প্রোগ্রাম (SHEP), প্রজনন স্বাস্থ্য শিক্ষা ও সচেতনতায় কার্যক্রম (RHEP), স্তুন ও জরায়ূমূখ ক্যান্সার সচেতনতা প্রতিরোধ কর্মসূচি, সেলুন ভিত্তিক হেপাটাইটিস বি সচেতন কার্যক্রম, মাদক বিরোধী সচেতনতা কার্যক্রম, ফরমালিন ও খাদ্যে ভেজাল সচেতনতা কার্যক্রম, জাতীয় দিবসে বিনামূল্যে চিকিৎসা সেবাক্যাম্প সহ বিভিন্ন সামাজিক স্বাস্থ্য ও নিরাপত্তা কর্মসূচী, প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের হেল্থ চেকআপ, বাল্য বিয়ে ও যৌতুকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোল, কিশোর-কিশোরীদের বয়ঃসন্ধিকালীন সচেতনতা কার্যক্রম, নৈতিক শিক্ষা কার্যক্রম, গ্রামীন নারী ও কিশোরীদের মাসিক ব্যবস্খাপনা ও প্রশিক্ষণ কর্মসূচি, প্রতিন্ধবী ও অটিজম  শিশুদের সেবা ও সচেতনতা কার্যক্রম করে আসছেন।

 

একুশে সংবাদ.কম/এস.দে.প্র/জাহাঙ্গীর

সারাবাংলা বিভাগের আরো খবর