সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

খাবারের সন্ধানে ভারতীয় বানর কুড়িগ্রামে

একুশে সংবাদ প্রকাশিত: ০৮:১১ পিএম, ২৩ নভেম্বর, ২০২২

কুড়িগ্রামের পৌর শহরে খাবারের সন্ধানে লোকালয়ে এসে এদিক সেদিক ছুটাছুটি করছে ভারতীয় দুটি বানর। এ নিয়ে স্থানীয়দের মাঝে কৌতুহলের সৃষ্টি হয়েছে। শহরের থানা পাড়া এলাকায় এমনই চিত্র দেখা গেছে।

 

সরেজমিনে গিয়ে দেখা যায়, কুড়িগ্রাম পৌর শহরের জলিল বিড়ি মোড়, পুরাতন থানাপাড়া, সাদ্দির মোড়, কালীবাড়ি সংলগ্ন এলাকার বিভিন্ন বাসা বাড়িতে ও গাছের ডালে খাবারের জন্য বানর দুটি ঘুরে বেড়াচ্ছে।

 

কুড়িগ্রাম বন বিভাগ বলছে, এসব বানর সীমান্ত এলাকা ভারত থেকে আসতে পারে। ক্ষুধার্ত বানরগুলো খাবারের সন্ধানে লোকালয়ে চলে

এসেছে। বানররা সুবিধামত জায়গায় নেমে খাবারের সন্ধান করে। প্রতিনিয়তই লোকালয়ে এমন অভুক্ত বানর দেখা যায়। বাড়ির ছাদে উঠলে লোকজন খাবারও দিচ্ছে। অনেকের মাঝে আবার ভীতিও বিরাজ করছে।

 

পুরাতন থানা পাড়ার বাসিন্দা বিপ্লব বলেন, সকাল ৮টার দিক আমার বাড়ির সামনে বানরগুলোকে দেখতে পাই, এসময় আমরা কলা, আপেল, বাদাম এসব খাবার দিয়েছি। চালের উপর থেকে খাবারগুলো নিয়ে তারা

খাচ্ছে।‍‍`

 

আরেক বাসিন্দা অর্পনা সরকার বলেন, গত দুইদিন ধরে বানর দেখা যাচ্ছে। যদিও এখন পর্যন্ত কারো কোন ক্ষতি করেনি। খাবার না পেয়ে হয়তো বন থেকে চলে এসেছে।‍‍`

 

এ ব্যাপারে কুড়িগ্রাম বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মমিনুল ইসলাম বলেন, হয়তো বানরগুলো দল ছুট হয়ে ভারত থেকে ভুরুঙ্গামারীর সীমান্ত দিয়ে চলে এসেছে। তারা এ রকম খাবারের সন্ধানে লোকালয়ে আসে। তাদের খাবার কিংবা ঢিঁল দিয়ে বিরক্ত করা যাবো না। তারা এমনিতেই আবার বনে চলে যাবে। এরপরও বানরের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

একুশে সংবাদ.কম/আ.হো.প্র/জাহাঙ্গীর

সারাবাংলা বিভাগের আরো খবর