সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

আবুলের জীবন ও ব্যবসা পরিবর্তন করে দিলো করোনা

একুশে সংবাদ প্রকাশিত: ১২:৩৬ পিএম, ৮ এপ্রিল, ২০২১

একযুগ ধরে খাবার হোটেল চালিয়ে আসছিলেন কুমিল্লার দাউদকান্দি উপজেলার  মোহাম্মদপুর গ্রামের আবুল কালাম প্রধান। করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় গতবছর তার ওই ব্যবসাটি বন্ধ হয়ে যায়। তখন থেকে নিজের বাসাতেই কবুতর পালন শুরু করেন তিনি। এখন তার ৩৫/৪০ জোড়া কবুতর রয়েছে। যা থেকে তিনি প্রতিমাসে ২৫/৩০ হাজার টাকা আয় করছেন।

আবুল কালাম জানান, গতবছর করোনার প্রভাবে তার হোটেলটি বন্ধ হয়ে গেলে তিনি হতাশ হয়ে পড়েন। জমানো যা টাকা ছিলো তা দিয়েই বাসায় শুরু করেন কবুতর পালন। এখন তার কাছে লাহোরি, জায়েন্ট হোমা, বিউটি হোমা, কোবার্কলার্ক, জার্মান শিল্ড, শুকিংসহ ম্যাগপাই জাতের কবুতর রয়েছে। কবুতর লালন-পালন অতিসহজ জানিয়ে তিনি বলেন, খাবার, পানি এবং ঔষধপত্র বাবত সকল খরচ বাদ দিয়ে প্রতিমাসে তার ৩০ হাজার টাকার মতো আয় হয়। অনলাইন এবং পরিচিত বন্ধু-বান্ধবের মাধ্যমেই কবুতর বিক্রি হয়ে যায়। কবুতরের চাহিদা অনেক বেশি তাই তিনি ব্যবসাটি আরও বড় পরিসরে  নিয়ে যাওয়ার চিন্তা-ভাবনা করছেন। এলাকার অনেক যুবকরাও তার পরামর্শ নিয়ে ছোট ছোট কবুতরের খামার গড়ে তুলছেন। 

আবুল কালাম বলেন, আগে হোটেলটি চালাতে তাকে দিন-রাত কঠোর পরিশ্রম করতে হতো। কিন্তু এখন কবুতর পালনে এতোটা পরিশ্রম করতে হয়না, স্ত্রী-সন্তানদের নিয়ে তিনি আগের চেয়ে এখন সুখেই আছেন।

একুশে সংবাদ/কা/আ

সারাবাংলা বিভাগের আরো খবর