সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

স্ট্রবেরি চাষে ফারুকের ভাগ্য পরিবর্তন

প্রকাশিত: ০৩:৫৪ পিএম, এপ্রিল ২১, ২০১৫
 নিজস্ব প্রতিবেদকঃ স্ট্রবেরি চাষে বদলে যাচ্ছে রাঙ্গুনিয়া উপজেলার উত্তর ঘাটচেক এলাকার মো. ফারুকের ভাগ্য। এর আগে এই যুবক কৃষিজমিতে ট্রাক্টর চালাতেন।
টেলিভিশনে স্ট্রবেরি চাষাবাদের অনুষ্ঠান দেখে উদ্বুদ্ধ হন। শখের বসে স্ট্রবেরি চাষ শুরু করলেও তিনি এখন আগের পেশা বাদ দিয়ে স্ট্রবেরি চাষে মনোযোগ দিয়েছেন। জানা যায়, ফারুক স্থানীয় কৃষি অফিস থেকে পরামর্শ নিয়ে তিন বছর আগে ১০ হাজার টাকা দিয়ে ২০০টি স্ট্রবেরি চারা কিনে ইছামতি নদীর তীরে অল্প জমিতে চাষাবাদ শুরু করেন। প্রথম মৌসুমে লাভের মুখ না দেখলেও ছয় মাস পর ৪০ শতক জমি বর্গা নিয়ে ২০০ চারা থেকে দুই হাজার চারা উৎপন্ন করেন। এসব চারা আবারো রোপণ করে ফলন বাড়ান। চলতি বছরও একই কায়দায় জমি পরিবর্তন করে বাড়ির পাশে ৫০ শতক জমিতে আধুনিক পদ্ধতিতে তিন হাজার চারা রোপণ করেন। ‘পড়াশোনা বেশি করতে পারিনি। গাড়ি চালিয়ে কোনোমতে জীবন চালাতাম। স্ট্রবেরি চাষ করে পরিবারে সচ্ছলতা আসছে। আগামী বছর জমির পরিমাণ আরো বাড়াব। তবে সহজশর্তে সুদমুক্ত ঋণ পাওয়া গেলে স্ট্রবেরি চাষে আরো সাফল্য মিলবে।’-যোগ করেন ফারুক। তিনি জানান, প্রথমে তিনি যখন স্ট্রবেরি চাষ শুরু করেন তখন এলাকার অনেকে তাঁকে উপহাস করেছিলেন। বর্তমানে স্ট্রবেরি চাষে ফারুকের সাফল্য দেখে রাঙ্গুনিয়ার অনেকে আগ্রহী হয়েছেন।
একুশেসংবাদ.কম/এইচকেএস/২১.০৪.১৫।

বিভাগের আরো খবর

You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MySQL server version for the right syntax to use near 'ORDER BY bn_content.ContentID DESC LIMIT 8' at line 1