AB Bank
ঢাকা বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

হরিপুরে ভুট্টা ঘরে তুলতে ব্যস্ত কৃষক


হরিপুরে ভুট্টা ঘরে তুলতে ব্যস্ত কৃষক

ঠাকুরগাঁও জেলার রানীশংকৈল উপজেলার পার্শ্ববর্তী সীমান্তবর্তী ছোট উপজেলা হরিপুরে এবার ভুট্টার ব্যাপক বাম্পার ফলন হওয়ায় কৃষকের মুখে ফুটেছে হাসির রেখা। ভুট্টা চাষ করে আশানুরূপ ভালো ফলন ও দাম পাওয়ায় খুশি কৃষক। এরই প্রেক্ষিতে হরিপুর উপজেলায় চলছে, ভুট্রা মাড়াইকরন ও ঘরে তোলার শত ব্যস্ততা।

 

এবছর কৃষি বিভাগের তথ্য মতে জেলায় চলতি বছর ভুট্রা চাষের লক্ষ্যমাত্রা ৩৩হাজার৫হেক্টর নির্ধারণ করা হলেও চাষ হয়েছে ৪০হাজার হেক্টরের বেশি জমিতে আবহাওয়া অনুকূল ও পোকা কম থাকায় ভালো ফলনের আশা কৃষি বিভাগের।

 

হরিপুর উপজেলার টেংরিয়া গ্রামের কৃষক আবুল, জানান আমি প্রায় ৫বিঘা জমিতে ভুট্টার আবাদ করেছি প্রতি বিঘায় খরচ হয়েছে প্রায় ২০-৩০ হাজার টাকা গত বছরের তুলনায় এবছর আমার ভুট্টা ভালো হওয়ায় খুব খুশি বিঘা প্রতি ভুট্টা হয়েছে ৭০-৮০মন যা গতবছরের তুলনায় একটু হলেও বেশি, শুকনো ভুট্টা কেজি প্রতি ২৫টাকা যা বস্তাপ্রতি ২০০০-২১০০টাকার মত।

 

কৃষক মতলেব হোসেন জানান, আমি দুইবিঘা জমিতে ভুট্টা চাষ করেছি আবহাওয়া অনুকূলে ভালো হওয়ায় এবছর ভুট্টার আবাদ ভালো হয়েছে,ভুট্টা চাষে খরচ কম এবং লাভ বেশি হওয়া ঝুঁকছে কৃষক।

 

ভুট্টা ব্যবসায়ী মুনসুর আলম জানান, গত বছর ঠাকুরগাঁও জেলাতে বৈশাখ মাসে পানির প্রবনতা দেখা দিতো যার ফলে কৃষক ভুট্টা মাড়াই ওঘরে তুলতে কষ্টসাধ্য হতো কিন্তু এবছর বৈশাখ মাসের শেষের দিকেও পানি না হওয়ায় কৃষক ভুট্টা মাড়াইকরন, শুকানোর প্রকৃিয়াজাতকরন এখনো অব্যাহত আছে।

 

একুশে সংবাদ/পি.আ.প্রতি/এসএপি
 

Link copied!