AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

লক্ষ্মীপুরে বহুপুষ্টিগুণ সম্মৃদ্ধ বেগুনি রঙের ধানের বাম্পার ফলন


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি, লক্ষ্মীপুর
১২:১৬ পিএম, ২৬ নভেম্বর, ২০২২
লক্ষ্মীপুরে বহুপুষ্টিগুণ সম্মৃদ্ধ বেগুনি রঙের ধানের বাম্পার ফলন

এবার লক্ষ্মীপুরেই শুরু হয়েছে বেগুনী রঙের ধান চাষ। চলতি আমন মৌসুমে ৪০ শতক জমিতে বেগুনি রঙের ধান চাষ করে বাম্পার ফলন পেয়েছেন কৃষক সিরাজ উদ্দিন। সবুজ ফসলের মাঠে এ ভিন্ন রঙ ও ভিন্ন জাতের ধান চাষ করে সকল দৃষ্টি কেড়েছেন লক্ষ্মীপুরের সদর উপজেলার শাকচর ইউনিয়নের শাকচর গ্রামের কৃষক মোঃ সিরাজ উদ্দিন।

 

শুক্রবার (২৫ নভেম্বর) একই উপজেলার চর আলী হাসান গ্রামে বেগুনি রঙের ধান কেটে মাড়াই করেছেন তিনি।

 

ফলনও হয়েছে ভালো। শতক প্রতি ৫০ কেজি ধান পাবেন বলে জানিয়েছেন কৃষক সিরাজ। চিকন কিংবা মোটা নন, মাঝারি ধরনের এ ধানের চাউলের ভাত খেয়ে ভবিষ্যতে এ ধান চাষ ছড়িয়ে দেয়ার সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন তিনি।

 

কৃষক মোঃ সিরাজ উদ্দিন জানান, একই এলাকার বর্গা চাষী তার মেয়ের জামাই আজাদ তার এক বন্ধুর মাধ্যমে চীন থেকে ৩ কেজি ধান এনেছিলেন চাষ করার জন্য । কিন্ত তিনি মহাজনদের থেকে জমি না পাওয়ায় পরে ধানগুলো শ্বশুর সিরাজকে দেন। সিরাজ সেগুলো অন্য ধানের মতোই নিজের জমিতে চাষ করেন। এখন প্রথম বছরই ভালো ফলন পেয়েছেন। রোপণের সময় প্রতি গোছায় ২-৩টি ধানের চারা রোপণ করেছিলেন। শুক্রবার ধান কাটার সময় প্রতি গোছায় ১৫-১৬টি ধানের শীষ কেটেছেন। চাল ও ভাতের রঙ এবং স্বাদ কেমন হবে তা জানাতে পারেননি তিনি।

 

ধান ক্ষেতের প্রতিবেশি রেনু বেগম জানায়, এবারই প্রথম বেগুনি রঙের ধান দেখলাম। সবুজ মাঠে বেগুনি ধান দেখতে খুবই সুন্দর লেগেছে।

 

মাঠে গিয়ে দেখা গেছে ধান বেগুনি হলেও গাছের পাতা সবুজ। তাই কৃষকদের কাছে এই ধান বেগুনি রঙের ধান বা রঙিন ধান নামে পরিচিতি পেতে শুরু করেছে। এসময় শীর্ষের ধানগুণে প্রতি শীষে গড়ে ২১৬টি ধান পাওয়া গেছে।

 

কৃষক মোঃ সিরাজ উদ্দিন জানান,  অন্যান্য জাতের ধানের চেয়ে বেগুনি রঙের ধানের কুশির সংখ্যা বেশি হওয়ায় এ ধানের ফলন বেশি হয়েছে। ধানের শীষের গোড়া শক্ত হওয়ায়  ঘূর্ণিঝড় সিত্রাংয়ের বাতাসে ধান নুয়ে পড়েনি। পোকা-মাকরের আক্রমণ কম ছিল। ক্ষেতে ১ বার সার এবং ১বার কীটনাশক প্রয়োগ করেছিলেন।

 

লক্ষ্মীপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. মো: জাকির হোসেন জানান, বেগুনি রঙের ধান চাষ সম্পর্কে তাদের নিকট কোন তথ্য নেই। বেগুনি রঙের ধান চাষের খবর ছড়িয়ে পড়ার পর প্রতিদিন স্থানীয়রা এক নজর দেখতে ভিড় জমান  ধানক্ষেতে।

 

এদিকে বেগুনি রঙের ধান সম্পর্কে জার্নাল অফ এগ্রিকালচার অ্যান্ড ফুড কেমিস্ট্রির একটি গবেষণার বরাত দিয়ে মার্কিন স্বাস্থ্য বিষয়ক সংবাদ মাধ্যম মেডিকেলনিউজটুডে জানিয়েছে বেগুনি রঙের চালের ভাতে হৃদরোগ, ক্যান্সার ঝুঁকি কমাতে পারে এবং মানুষের লিভার সচেতজ রাখে।

 

একুশে সংবাদ/র.ই.খা.প্রতি/পলাশ

Link copied!