AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কুমিল্লায় সাম্মাম ফল চাষে আনোয়ারের সাফল্য


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১২:২৬ পিএম, ২ সেপ্টেম্বর, ২০২২
কুমিল্লায় সাম্মাম ফল চাষে আনোয়ারের সাফল্য

কুমিল্লা জেলার সদর দক্ষিণ উপজেলার বলরামপুর মরু ভূমির ফল সাম্মাম এখন চাষ হচ্ছে। সাম্মাম খেতে খুব মিষ্টি হলেও দেখতে অনেকটা তরমুজের মত, এর ঘ্রাণ বাঙ্গির মতো, ওপরটা ধূসর কিন্তু ভিতরটা হলুদ। বলরামপুর গ্রামের চাষী কাজী আনোয়ার হোসেন এই ফল চাষ করেছেন। সাম্মাম কিনতে ও দেখতে প্রতিদিনই ভিড় জমাচ্ছেন বিভিন্ন এলাকার মানুষ।

সরেজমিনে দেখা যায়, মালচিং সিটের ভিতরে চারা লাগিয়েছেন। গাছ তুলে দেয়া হয়েছে মাচায়। নেটে বাধা হয়েছে ছোট বড় সাম্মাম। হালকা বাতাসে সারি সারি সাম্মাম দুলছে। কোনটির ওজন তিন কেজির বেশি। ক্ষেতজুড়ে পাকা সাম্মামের ঘ্রাণ ছড়িয়ে আছে। ভিড় করেছেন ক্রেতারা।

আনোয়ার হোসেন বলেন, ফল আসতে ৯০দিন সময় লাগে। সাম্মাম দেখতে ধূসর রঙের হলেও এটির ভিতরে হলুদ ও স্বাদে কড়া মিষ্টি। তিনি ৪০ শতক জমিতে সাম্মাম চাষ করেছেন। তার ১ লাখ ২০ হাজার টাকার মতো খরচ হয়েছে। তিনি বিক্রি শুরু করেছেন। আশা করছেন ৩ লাখ টাকার ফল বিক্রি করতে পারবেন।

সদর দক্ষিণ উপজেলার কৃষ্ণপুর গ্রামের মনির হোসেন বলেন, অনলাইনে সাম্মাম দেখেছেন। কখনও এই ফল খাননি। তাই তিনি এই ফলটি কিনতে এসেছেন। পার্শ্ববর্তী বলরামপুর গ্রামের মোজ্জামেল হক বলেন, এই ফল দেখতে সুন্দর এবং খেতেও বেশ মিষ্টি।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লার উপ-পরিচালক মো. মিজানুর রহমান বলেন, এটি মরুর অঞ্চলের ফল। সেখানে এটিকে সাম্মাম বলে। এটিকে কেউ রকমেলন বা সুইটমেলনও বলে। সাম্মামে প্রচুর পরিমাণ বিটা ক্যারোটিন রয়েছে। এ ছাড়া রয়েছে ভিটামিন সি, পটাশিয়াম, ফলিক অ্যাসিড, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস, জিঙ্ক, কপার ও ম্যাঙ্গানিজ প্রভৃতি। তিনি বলেন, আনোয়ার হোসেন উদ্যোমী চাষি। এর আগেও তিনি কালো ও হলুদ তরমুজ চাষ করে সাফল্য পেয়েছেন।

একুশে সংবাদ/ বা.স.স/ রখ

Link copied!