ঢাকা বৃহস্পতিবার, ০৭ জুলাই, ২০২২, ২২ আষাঢ় ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

বাংলাদেশ কৃষি ও এগ্রিকালচারাল মেশিনারী


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৬:৫৫ পিএম, ১ জুন, ২০২২
বাংলাদেশ কৃষি ও এগ্রিকালচারাল মেশিনারী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রফিকুল ইসলাম রাফিঃ আমাদের এই বাংলাদেশ কৃষিপ্রধান দেশ। বাংলাদেশের শতকরা ৭৫ ভাগ লোক গ্রামে বাস করে। এ দেশের কৃষিখামার রয়েছে গ্রামে ৫৯.৮৪% এবং শহরে ১০.৮১% লোকের। বাংলাদেশের মোট দেশজ উৎপাদন তথা জিডিপিতে কৃষিখাতের অবদান ১৯.১% এবং কৃষিখাতের মাধ্যমে কর্মসংস্থান তৈরি হচ্ছে ৪৮.১% মানুষের। এ দেশের কৃষি মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট বিভাগসমূহের কর্মকাণ্ডের অন্তর্ভুক্তর মধ্যে রয়েছে ধান, পাট, তুলা, আখ, ফুল ও রেশমগুটির চাষসহ বাগান সম্প্রসারণ, মাছ চাষ, সবজি, পশুসম্পদ উন্নয়ন, মাটির উর্বরতা বৃদ্ধি, বীজ উন্নয়ন ও বিতরণ ইত্যাদি বিষয়সমূহ। 

তবে পিছিয়ে রয়েছে বাংলাদেশ এগ্রিকালচারাল মেশিনারীতে। দেশের এগ্রিকালচারাল মেশিনারীর বেশির ভাগই বাহিরের দেশ থেকে আনতে হচ্ছে। যা দেশে উৎপাদন করলে আরও বেশী এগিয়ে যেত কৃষিখাত।

বাংলাদেশের বেশিরভাগ কৃষকরা সাধারণত সনাতন পদ্ধতিতে চাষাবাদ করে থাকে। এদেশের কৃষকরা এখনও ফসল উৎপাদন ও প্রক্রিয়াজাত করণে লাঙ্গল, মই এবং গরু ইত্যাদির উপর নির্ভরশীল। তবে কৃষকদের অনেকেই এখন বিভিন্ন আধুনিক কৃষি-প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে পূর্বের তুলনায় ফলন বাড়াতে সক্ষম হয়েছে।

এই কৃষিখাতকে উন্নয়নের জন্য সারা বাংলাদেশে মেশিনারীজ সাপ্লাই দিয়ে থাকে বাংলাদেশ এগ্রিকালচারাল মেশিনারী মার্চেন্ট এসোসিয়েশন। আগামী ১১ই জুন ২০২২-২০২৪ এর বাংলাদেশ এগ্রিকালচারাল মেশিনারী মার্চেন্ট এসোসিয়েশনের দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে দুটি প্যানেল অংশগ্রহন করছে। প্রতিটি প্যানেলে ২১ জন করে প্রার্থী রয়েছে। এর মধ্যে সম্মিলিত ব্যবসায়ী ঐক্য পরিষদ প্যানেলের সভাপতির প্রার্থী হিসেবে রয়েছেন বর্তমান সভাপতি, বাংলাদেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই) এর ডিরেক্টর ও হাবিব মেশিনারীজ এন্ড মিল স্টোর এর মালিক খন্দকার মঈনুর রহমান জুয়েল। এই প্যানেলের সাধারন সম্পাদকের প্রার্থী হয়েছেন মাতুয়াইল মেশিনারীজ এর মালিক সাইফুর রহমান মৃধা।

এই বিষয়ে বর্তমান সভাপতি ও এবারের দ্বি-বার্ষিক নির্বাচনের সভাপতি প্রার্থী খন্দকার মঈনুর রহমান জুয়েল বলেন, আমাদের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে এই দেশ এখন অনেক দূর এগিয়ে গেছে। কৃষিখাতে ব্যাপক উন্নয়ন হয়েছে। প্রধানমন্ত্রীর দূরদর্শিতার ফলে আজ আধুনিক মেশিনারীজের মাধ্যমে দেশ আজ খাদ্যে সয়ংসম্পূর্ন।

খন্দকার মঈনুর রহমান জুয়েল আরও বলেন, এবারও বাংলাদেশ এগ্রিকালচারাল মেশিনারী মার্চেন্ট এসোসিয়েশনের সদস্যরা আমাকে ভোট দিয়ে জয়যুক্ত করলে, কৃষিখাতের অধিকাংশ মেশিনারীজ বাহির থেকে ইমপোর্ট না করে দেশীয় আধুনিক মেশিনারীজ তৈরীর বিষয়ে সরকারের সাথে কাজ করব। পুরনো উৎপাদন পদ্ধতির পরিবর্তে আধুনিক বিজ্ঞানসম্মত পদ্ধতি ব্যবহার প্রবর্তনের জন্য চেষ্টা করব।

বাংলাদেশ এগ্রিকালচারাল মেশিনারী মার্চেন্ট এসোসিয়েশনের বর্তমান সাধারন সম্পাদক মোঃ নুরুল ইসলাম বলেন, বাংলাদেশ এগ্রিকালচারাল মেশিনারী মার্চেন্ট এসোসিয়েশনের উন্নয়নের জন্য বর্তমান সভাপতি ও সভাপতি প্রার্থী খন্দকার মঈনুর রহমান জুয়েল ও সাধারন সম্পাদক প্রার্থী সাইফুর রহমান মৃধার কোন বিকল্প নাই। এই প্যানেলের জয়ের মাধ্যমে এগিয়ে যাবে বাংলাদেশ এগ্রিকালচারাল মেশিনারী মার্চেন্ট এসোসিয়েশন।

তিনি আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার পরিশ্রমের ফলে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে বাংলাদেশ। তার হাত ধরেই দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে।

একুশে সংবাদ/বাবু