AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ঈশ্বরগঞ্জে আগাম লাউয়ের বাম্পার ফলনে কৃষক খুশি


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি
০২:০০ পিএম, ১৫ ডিসেম্বর, ২০২১
ঈশ্বরগঞ্জে আগাম লাউয়ের বাম্পার ফলনে কৃষক খুশি

ছবি: একুশে সংবাদ

তাপস কর,ময়মনসিংহ: ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে লাউয়ের বাম্পার ফলন হওয়ায় কৃষক খুশি । লাউ ক্ষেতে ঝুলে থাকা লাউ এর সারি দেখে যেমন আনন্দিত হচ্ছে চাষীরা। তেমনি আগাম লাউ বিক্রি করে অর্থনৈতিক সংকট কাটিয়ে স্বাবলম্বী হচ্ছে অনেকেই। তবে ২ সপ্তাহ যাবৎ লাউয়ের বাজার কিছুটা কম।কিন্তু ফলন বেশি হওয়ায় ও আগাম লাউ চাষের ফলে প্রথম দিকে লাউয়ের ভালো দাম পেয়েছে কৃষকেরা। তারা খুশি লাউয়ের বাজার ও ফলন নিয়ে।

গ্রাম-গঞ্জে লাউয়ের চাষ করে ব্যাপক লাভবান হচ্ছে কৃষকেরা। মাচায়-মাচায় ঝুলছে নানা রঙের লাউ। অল্প জমিতে অধিক হারে লাউয়ের চাষ করতে পেরে খুশি চাষিরাও।

ঈশ্বরগঞ্জ উপজেলার উচাখিলা ইউনিয়নের চরআলগী গ্রামের কৃষক  হাজী আছির উদ্দিন মন্ডল জানান, সবজি চাষ করে দূর করেছেন পরিবারের অভাব। এই মৌসুমে জমিতে লাউয়ের চাষ করে প্রথমবার ছিঁড়েছেন প্রায় ৪০০টি লাউ  । প্রথম দিকে বাজারে তা বিক্রি করেছেন  প্রতিটি ৫০-৬০ টাকায়,পরে বাজারে শীতকালীন আরও সবজি ধীরে ধীরে উঠতে শুরু করলে প্রতি পিস লাউ ২৫-৩০ টাকায়।

ঈশ্বরগঞ্জ পৌরসভা বাজারের সবজি বিক্রেতা শফিকুল ইসলাম বলেন, ঈশ্বরগঞ্জে বিষমুক্ত লাউ চাষ হয়। তাই এখানকার লাউয়ের চাহিদা অনেক বেশি। লাউ কিনে বাজারে বিক্রি করে আমাদেরও ভালোই লাভ হয়।

ঈশ্বরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা সাধন কুমার গুহ মজুমদার জানান,ঈশ্বরগঞ্জের মাটি লাউ,শীম,বাঁধাকপিসহ বেশ কিছু সবজি চাষের জন্য উপযোগী। লাউ একটি প্রিয় সবজি। বছরের সব সময়ে লাউয়ের চাষ করা যায়। 

উপজেলার সাড়ে ১২ শ,হেক্টর জমিতে লাউসহ বিভিন্ন ধরনের  সবজির চাষ করা হয়েছে। তিনি আরও বলেন,আমরা কৃষকদের সবজি চাষের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ দিচ্ছি। তবে এটি চলমান রয়েছে। এ বছরের লাউ,বাঁধাকপি ও শীমের ভালো ফলন হয়েছে।এতে কৃষকেরাও খুশী এবং তারা উপযুক্ত দামও পাচ্ছে।


একুশে সংবাদ.তা.ম.প্র.এইচআই.

Link copied!