AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

তারাকান্দায় আমন ধানের বাম্পার ফলন


Ekushey Sangbad
উপজেলা প্রতিনিধি
০৫:২৬ পিএম, ২৪ নভেম্বর, ২০২১
তারাকান্দায় আমন ধানের বাম্পার ফলন

ছবি: একুশে সংবাদ

রাজিব হোসেন, তারাকান্দা: ময়মনসিংহের তারাকান্দায় এ বছর আমন ধানের বাম্পার  ফলন হওয়ায় কৃষকরা মহা খুশি। আবহাওয়া অনুকূলে থাকায়  তারাকান্দা উপজেলায় এখন আমন ধান কাটার উৎসব চলছে। ধান কাটা, মাড়াই এবং শুকানোর কাজ চলছে পুরোদমে।


উপজেলার ধান-মহলগুলোতে নতুন ধান উঠতে শুরু করেছে। তবে কৃষকেরা নতুন ধানের ন্যায্য মূল্য নিয়ে শঙ্কায় রয়েছেন বলে তারা জানিয়েছেন । জাত ও ধানের মান ভেদে প্রতি মণ ধান ৮০০ থেকে ১০০০ টাকায় বিক্রি হচ্ছে।

উপজেলা কৃষি কার্যালয়ের তথ্যমতে, উপজেলায় এ বছর ২০ হাজার ১১ হেক্টর জমিতে আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। আবহাওয়া অনুকূল থাকায় এবং পোকামাকড়ের আক্রমণ কম থাকায় ভালো ফলন হয়েছে বলে জানা যায়।

এ ব‍্যাপারে স্থানীয় কৃষক হুমায়ুন  বলেন, আমন ধান চাষে এবারের চিত্র ভিন্ন। আমন ধানের চারা রোপণ করার পর পরই দফায় দফায় বৃষ্টি হয়েছে। ১৭ কাঠা জমিতে আমনের আবাদ করেছি। ধান রোপণে শ্রমিক, সার, কীটনাশক বাবদের খরচ হয়েছে হাজার হাজার টাকা। ফলনও ভালো হয়েছে। তবে ধানের দাম কম থাকায় বেশ চিন্তিত তিনি।

উক্ত উপজেলার ডৌহাতলী গ্রামের মো. মিরাশ উদ্দিন বলেন,-তিন একর জমিতে আমন ধানের আবাদ করছি। পোকার আক্রমণে সামান্য ক্ষতি হলেও ফলন ভালো হয়েছে।

ধানের ফলন ভালো হলেও সব কৃষকের একটাই চাওয়া যেন ধানের ন্যায্য দাম তারা পান।


একুশে সংবাদ/আল-আমিন

Link copied!