AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
ইউটিউবে ভিডিও দেখে উৎসাহ: 

বেগুনি রঙের ধান চাষ করে সফল এনামুল


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৭:২০ পিএম, ১০ এপ্রিল, ২০২১
বেগুনি রঙের ধান চাষ করে সফল এনামুল

গাজীপুরের শ্রীপুরে ধান চাষে ভিন্নতা এনেছেন এক কৃষক। সবুজ পাতা নয়, বেগুনি পাতায় মোড়া পুরো ধানের ক্ষেত। এতে ব্যাপক সাড়া পড়েছে স্থানীয়দের মাঝে। চারপাশে সবুজ ধানের সমারোহ। মাঝখানে বেগুনি রঙের পাতার ধান ক্ষেত। প্রথমবারের মতো এ ধান চাষ করে সফল হয়েছেন কৃষক এনামুল।

উপজেলার তেলিহাটি ইউনিয়নের (টেংরা) বেকাশাহরা গ্রামের আবদুল আউয়ালের ছেলে। মাওনা বরমী আঞ্চলিক সড়কের পাশের মাঠে এ ধান চাষ করেছেন। ইতোমধ্যে তার জমির ধান কাটার সময় কাছাকাছি চলে এসেছে। ফলনও বেশ ভালো হয়েছে। এতে খুব খুশি কৃষক এনামুল ।

কৃষক এনামুল বলেন, ইউটিউবে বেগুনি রংয়ের ধান দেখে উৎসাহ জাগে ধান রোপন করার জন্য পরবর্তীতে উপজেলা সহকারী কৃষি অফিসার সারোয়ার হোসেন এর কাছ থেকে ৫ কেজি ধানের বীজ সংগ্রহ করে ১ একর (৩ বিঘা) জমিতে ধান গাছের চারা রোপণ করা হয়। দ্রুত ফলন হওয়ায় এ জাতের ধানে রোগ বা পোকা-মাকড়ের আক্রমণ হয় না। গাছ শক্ত হওয়ায় ঝড়-বৃষ্টিতেও হেলে পড়ার সম্ভাবনা কম থাকে। রোপণের ১৪৫-১৫৫ দিনের মধ্যে এ ধান কাটার উপযোগী হয়ে যায়। পূর্ণ বয়সে ধান গাছের পাতা বেগুনি রং ধারণ করে। বেগুনি রঙের ধান দেখে এলাকার মানুষের মধ্যে বাড়তি কৌতূহল সৃষ্টি হয়েছে। তারা নানা ভাবে জানতে চেষ্টা করেন ধান সম্পর্কে। 

শ্রীপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরে যোগাযোগ করলে জানা যায়,বেগুনি রঙের ধান বিদেশি জাত নয়। দেশীয় শুক্রাণু প্রাণরস থেকে উৎপাদিত। এপি উফশি জাতের ধান। একর প্রতি ফলন ও পুষ্টিগুণ অন্য ধানের মতই। তবে বিভিন্ন অঞ্চলে এ ধান নানা নামে পরিচিত।


একুশে সংবাদ/সা/আ

Link copied!