AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রাণীশংকৈলে সূর্যমুখী চাষে আগ্রহ বাড়ছে


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৯:৫৫ এএম, ২০ মার্চ, ২০২১
রাণীশংকৈলে সূর্যমুখী চাষে আগ্রহ বাড়ছে

সূর্য হেলে পড়ার সাথে সাথে ফুলগাছও সেদিকে হেলে পড়ে। এ যেন একটির সাথে আরেকটির গভীর মিলবন্ধন। একটিকে ছাড়া অপরটি চলতেই পারে না। বিকেল বেলায় ভ্রমণ পিপাসুদের ভিড় জমতে থাকে। সূর্যসুখীর সাথে চলে সেলফি তোলার হিড়িক।

ঠাকুরগাঁও রাণীশংকৈলে অন্যান্য সবজির পাশাপাশি রবি শষ্যের চাষাবাদে নতুন করে যোগ হয়েছে সূর্যমুখী ফুলের চাষ। 

কৃষকরা আগ্রহ নিয়ে সূর্যমুখী চাষ শুরু করেছে রাণীশংকৈল উপজেলায় বাবুরিয়া গ্রামে। সূর্যমুখী ফুল চাষে সুফল পাওয়ার আশায় কৃষকদের আগ্রহও ব্যাপকহারে বৃদ্ধি পাচ্ছে।
সরেজমিনে দেখা যায়, কৃষকরা ধান, ভুট্টা ও গমের আবাদের সাথে নতুন করে সূর্যমুখী ফুল চাষ যোগ করেছেন। এবারই প্রথম সূর্যমুখী ফুল চাষে স্বাবলম্বী হওয়ার পথ খুঁজছেন কৃষকরা।

রাণীশংকৈল উপজেলায় অনেক এলাকায়ই সূর্যমুখীর চাষ শুরু করছে কৃষকরা। অনেকে আবার পরীক্ষামূলকও চাষ করছে। কেউবা নিজেদের পরিবারে ভোজ্য তেলের চাহিদা পূরণ করতে নিজ জমিতে সবজি, ভুট্টা ও গম চাষের পাশাপাশি সূর্যমুখী চাষ করছে।

উপজেলার রাতোর ইউনিয়নের এলাকার এক কৃষক বলেন, আমি কারো কাছ থেকে কোনো সঠিক পরামর্শ পাইনি। প্রথমে ধারণা ছিলো জমি থেকে যা ফসল আসবে তা দিয়ে নিজের পরিবারের ভোজ্য তেলের চাহিদা পূরণ হলেই হবে। কিন্তু এখন আরো বেশি করে চাষ করার ইচ্ছা পোষণ করছি।

ওই কৃষক আরো জানান, ধান বা গম চাষে যে পরিমাণ খরচ হয়, সূর্যমুখী চাষে তার চেয়ে কম খরচ হচ্ছে। তবে লাভ মনে হয় তুলনামূলকভাবে বেশি হবে। যে কারণে আগামীতে অনেক কৃষকই সূর্যমুখী চাষে ঝুঁকবে।

স্থানীয়রা জানান, যেহেতু উপজেলায় এই ফুল চাষ প্রথম, তাই উপজেলা কৃষি অফিসাররা যদি কৃষকদের নিয়ে এর ভালো-মন্দ দিক আলোচনা করে, তাহলে আগামীতে আরো ব্যাপক আকারে চাষ হবে। এখনি এটি ব্যাপক সাড়া জাগিয়েছে। অনেক কৃষকই এটার প্রতি প্রবল আগ্রহ দেখাচ্ছে। আগামীতে স্থানীয়ভাবে এর ব্যাপকতা অনেক বাড়বে এবং কৃষকরাও সূর্যমুখী চাষে লাভবান হবেন।

একুশে সংবাদ/ র.রা / এস
 

Link copied!