AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ভিনদেশি ফল দেশে ব্যাপক চাহিদা


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৩:৩৫ পিএম, ১ মার্চ, ২০২১
ভিনদেশি ফল দেশে ব্যাপক চাহিদা

শ্রীপুর পৌরসভা শিল্প নগরী হওয়ায় মিল ফেক্টরির কর্মরত পেশাজীবিদের বাসস্থানের চাহিদা পূরণ এবং নির্ভরযোগ্য ও ঝুঁকিমুক্ত অর্থনৈতিক স্বচ্ছলতার আশায় স্থানীয়রা এখন বাসা ভাড়ায় বেশী আগ্রহী। এক সময় কৃষি নির্ভর থাকলেও এখন ছোট বড় কল-কারখানাতে ভরপুর শ্রীপুর পৌরসভা। শিল্প কল-কারখানার অব্যবস্থাপনায় পরিবেশ দূষণের ফলে অনেক কৃষক আগ্রহ হারাচ্ছে কৃষি কাজে।

তবে এক্ষেত্রে ব্যতিক্রম উদ্যোগ নিয়েছে গাজীপুরের শ্রীপুর পৌসভার ৫নং ওয়ার্ডের আব্দুর রাজ্জাক মিয়ার ছেলে মোঃ দেলোয়ার হোসেন। পরিবারের অন্যরা আধুনিকতার ছোয়ায় উন্নত জীবনের স্বপ্নে বিভোর থাকলেও তিনি তিন বছর যাবত স্ট্রবেরি চাষ করে এখন বেশ সাবলম্বী। 

পাশাপাশি ভিনদেশি ফল দেশে ব্যাপক চাহিদা থাকায় তা উৎপাদন করে অবদান রাখছেন নতুন কর্মসংস্থান ও অর্থনৈতিক ভাবেও। তার অন্য ভাইয়েরা কনস্টাকশনের ব্যবসা করলেও তিনি কৃষিকেই শিল্প তথা পেশা হিসেবে নিয়েছেন। পুষ্টিকর ও অর্থকরী ফসল হওয়ায় তিনি প্রথমেই বেছে নেন স্ট্রবেরিকে। যা প্রতি বিঘা জমিতে ব্যয় শেষে এক লক্ষ টাকা থাকে বলে জানান দোলোয়ার হোসেন। 

স্ট্রবেরির চারা বা গাছ প্রথমে আমেরিকা থেকে আনলেও করোনাকালীন লকডাউন থাকায় এবার ভারত থেকে গাছ আনতে হয়েছে । অক্টোবর থেকে নভেম্বর মাসে রোপনের পর মাত্র দুই তিন মাসেই ফলন দেওয়ায় অত্যান্ত লাভজনক ব্যবসা স্ট্রবেরি চাষ।

এবিষয়ে সফল কৃষি উদ্যোক্তা দেলোয়ার হোসেন জানান, চায়না দেশে স্ট্রবেরি প্রশিক্ষণের পর নিজ আগ্রহ থেকে প্রথমে স্ট্রবেরি চাষ শুরু করি। পরে ভারত সফরে গিয়ে স্ট্রবেরি চাষের জন্য কিছু চারা আনা হয়। তিনি আরো জানান, যে স্ট্রবেরি ভারতে দুই থেকে তিনশত টাকায় বিক্রি হয়, সেটা আমাদের এখানে দের থেকে দুই হাজার টাকায় বিক্রি হয়। 

কাজের পাশাপাশি এই কাজটি সম্প্রসারণের জন্য লোকজনকে প্রশিক্ষণের পাশাপাশি চারাও সরবারহ করছেন। পাশাপাশি সরকার উৎপাদিত পন্য দেশ থেকে বিদেশে রপ্তানির জন্য সহযোগিতা করলে কৃষকরা আরো বেশী লাভবান হবেন বলে জানা তিনি।

একুশে সংবাদ/ টি.সা /এস
 

Link copied!