AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আমতলীতে তরমুজ চাষে ব্যস্ত চাষিরা


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০২:২৫ পিএম, ২৫ জানুয়ারি, ২০২১
আমতলীতে তরমুজ চাষে ব্যস্ত চাষিরা

বরগুনার আমতলী উপজেলার গ্রামাঞ্চলে তরমুজ চাষে ব্যস্ত সময় পার করছেন তরমুজ চাষীরা  দম ফেলার ফুসরত নেই তাদের। এ বছর  আমতলীতে ২  হাজার  হেক্টর জমিতে তরমুজ চাষ হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার আমতলী ,হলদিয়া, আঠারগাছিয়া ইউনিয়ন, চাওড়া, কুকুয়া ও গুলিশাখালী ইউনিয়নের তরমুজ চাষিরা ইতামধ্যে জমি চাষাবাদ করে বীজ বপনের প্রস্তুতি নিয়েছেন। এ বছর বীজের দাম গত বছরের তুলনায় একটু বেশি।বাজারে এক কৌটা (১০০ গ্রাম) বিগ ফ্যামিলি ২৮০০ থেকে  ৩০০০ হাজার টাকা  জাগুয়া ২২০০ টাকা  থেকে ২৫০০ শত  টাকা ও এশিয়ান বীজ ১,৮০০ থেকে  ২৫০০ শত  টাকায় বিক্রি হচ্ছে।

চাওড়া ইউনিয়নের পাতাকাটা, চন্দ্রা , হলদিয়া ইউনিয়নের উত্তর-দক্ষিণ রাওঘা, কুকুয়ার কৃষ্ণ নগর গ্রাম ঘুরে দেখা গেছে, কৃষকরা মাঠে কাজ করছেন। তরমুজ বীজ বপনের জন্য জমিতে গর্ত তৈরি করছেন। এ কাজ করতে ঘরের নারী ও শিশুরাও বসে নেই। তারাও পুরুষের পাশাপাশি কাজ করছে।

হলদিয়ার টেপুরা গ্রামের হেলাল গাজী বলেন ,আমি এ বছর ৫ একর জমিতে তরমুজ চাষ করেছি। বীজের দাম বেশি থাকায় গত বছরের তুলনায় এ বছর খরচ বেশি  হবে।

আমতলী কৃষি অফিস সূত্রে জানা গেছে, গত বছর তরমুজের লক্ষ্যমাত্রা ছিল ২ হাজার  হেক্টর লক্ষ্যমাত্রা ধরা হয়েছে । বেলে-দোআঁশ মাটি তরমুজ চাষের জন্য উপযোগী হওয়ায় আমতলীতে রসালো তরমুজ চাষ ভালো হয়। 

আমতলী উপজেলার আঠারোগাছিয়া, কুকুয়া, হলদিয়া ও চাওড়া ইউনিয়নে তরমুজের ফলন ভালো হয়। এ বছর ওই ইউনিয়নের চাষিরা লোকসানের ভয়ে তরমুজ চাষ করছেন না।

আমতলী উপজেলা কৃষি অফিসার সিএম রেজাউল করিম বলেন, এ বছর তরমুজ চাষির সংখ্যা বেশি। আমতলী উপজেলায় এ বছর ২ হাজার ৫ শত কৃষক  তরমুজ চাষ করছেন ।এ বছর প্রাকৃতিক দুর্যোগের মত বড় ঘটনা না ঘটলে তরমুজের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। 

একুশে সংবাদ/ সা.খ/এস

Link copied!