AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আলুতেই স্বপ্ন বুনছেন কালাইয়ের কৃষক


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০২:৪৩ পিএম, ২৩ ডিসেম্বর, ২০২০
আলুতেই স্বপ্ন বুনছেন কালাইয়ের কৃষক

জয়পুরহাটের কালাইয়ের কৃষকরা এখন আলুতেই আগামী দিনের স্বপ্ন বুনছেন। তাই বাম্পার ফলনের আশায় এখন তারা আলুক্ষেত পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন। কৃষকদের আশা, সরকার ধানের মতো আলুও কিনবে ভালো দামে। 

উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা ছালজারুল ইসলাম জানান, সমগ্র উপজেলায় এবার আলু রোপণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১১ হাজার ১০০ হেক্টর জমিতে। লক্ষ্যমাত্রা অর্জনের জন্য কৃষকরা এবার উন্নত জাতের অ্যারিস্ট্রিক, কার্ডিনাল, ডায়ামন্ড, লরা, ক্যারেজ আলু এবং দেশি জাতের পাকরি, পাহাড়ি পাকরি, বট পাকরি, তেল পাকরি, ফাটা পাকরি, রোমানা ও জাম আলু এবং আগাম জাতের মিইজিকা, গ্রানোলা, ফ্রেশসহ অন্যান্য জাতের আলু চাষ করেছেন।

সরেজমিনে দেখা গেছে, কালাই পৌরসভাসহ উপজেলার আহম্মেদাবাদ, মাত্রাই, উদয়পুর, পুনট ও জিন্দারপুর ইউনিয়নের কৃষকরা এখন আলুক্ষেত পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন। তারা কোদাল দিয়ে আলু নিড়ানি দিচ্ছেন এবং বাঁধাই করছেন। কেউ কেউ রোগ প্রতিরোধের জন্য ছত্রাকনাশক, ভিটামিন, সার ও নানা অণুখাদ্য উপরি প্রয়োগ করছেন।

উপজেলার খোসালপুর নওপাড়ার কৃষক তাজুল ইসলাম, থুপসাড়ার আব্দুল মোমিন, হাজীপাড়ার মোশাররফ, বালাইটের আব্দুল বাসেদসহ অনেকে জানান, ভালো ফলন ও ভালো দাম পাওয়ার আশায় এবার তারা আলু চাষ করেছেন। সেই স্বপ্ন বুকে নিয়েই তারা আলুক্ষত পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন। তাদের দাবি, কৃষকদের স্বার্থে সরকার আলুর ভালো দাম নিশ্চিত করবে। এজন্য তারা আশা করছেন, সংশ্লিষ্টরা বিদেশ থেকে আলু আমদানি বন্ধ করবেন এবং বিদেশে আলু রপ্তানির জন্য এখন থেকেই উদ্যোগ নিবেন।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মোঃ আসাদুজ্জামান জানান, আলুর বাম্পার ফলন নিশ্চিত করতে কৃষি বিভাগ কৃষকদের সঙ্গে নিয়মিত ব্যক্তিগত যোগাযোগ, উঠানবৈঠক ও মাঠসভা অব্যাহত রেখেছে।

একুশে সংবাদ/ মা.র/এস
 

Link copied!