AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

যুক্তরাষ্ট্রের ৫০ রাজ্যেই করোনা আক্রান্ত রোগী শনাক্ত


Ekushey Sangbad

১২:৫৪ পিএম, মার্চ ১৮, ২০২০
যুক্তরাষ্ট্রের ৫০ রাজ্যেই করোনা আক্রান্ত রোগী শনাক্ত

করোনার আঘাতে তছনছ গোটা বিশ্ব। এরই মধ্যে বিশ্বের দেড় শতাধিক দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। যুক্তরাষ্ট্রের পশ্চিম ভার্জিনিয়ায় প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর এখন দেশটির ৫০ টি অঙ্গরাজ্যেই করোনার উপস্থিতি নিশ্চিত করা হয়েছে। প্রথম করোনা রোগীর ঘোষণার সময় পশ্চিম ভার্জিনিয়ার গভর্নর টিম জাস্টিস বলেন, "আমরা এই পরিস্থিতির জন্য অপেক্ষা করছিলাম।"

বর্তমান পরিস্থিতির কথা বিবেচনা করে স্যান ফ্রান্সিসকোর উপকূল অঞ্চলের মত নিজেদের অবরুদ্ধ করে রাখার চিন্তা করছে নিউ ইয়র্ক শহর। নিউ ইয়র্কের মেয়র বিল ডে ব্লাসিও বলছেন, শহরের ৮৫ লাখ মানুষকে 'নিজ অবস্থানে আশ্রয় নিতে' নির্দেশ দেবেন কিনা, সে বিষয়ে দুই দিনের মধ্যে সিদ্ধান্ত জানাবেন তিনি। এ পদক্ষেপের ফলে বেশিরভাগ মানুষ বাসা বাড়িতে অবরুদ্ধ হয়ে পড়বেন। তবে এরকম অবস্থায় খাবার দাবার বা ওষুধ কেনা অথবা ব্যায়াম করা বা কুকুরকে হাঁটানোর মত কাজে বাইরে বের হতে পারবেন। তবে দূরত্ব বজায় রাখতে হবে কিন্তু মানুষের কাছ থেকে। এদিকে স্যান ফ্রান্সিসকো উপকূলীয় এলাকার কর্তৃপক্ষ ৭ই এপ্রিল পর্যন্ত ৬ লাখ ৭০ হাজার মানুষকে অতি জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ার নির্দেশ দিয়েছে।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেছেন, রাজ্যের গভর্নরদের অনুরোধে ভাইরাস আক্রান্ত এলাকাগুলোতে মাঠ পর্যায়ে হাসপাতাল তৈরি করার নির্দেশ দিতে পারে হোয়াইট হাউজ। পেন্টাগন প্রধান মার্ক এস্পার জানিয়েছেন, শ্বাস প্রশ্বাসে সহায়ক ৫০ লাখ মাস্ক এবং ২ হাজার ভেন্টিলেটর স্বাস্থ্য বিভাগকে দেবে সেনাবাহিনী। বেসামরিক নাগরিকদের জন্য সেনাবাহিনী তাদের ১৪টি অনুমোদিত করোনাভাইরাস পরীক্ষা করার গবেষণাগারও উন্মুক্ত করে দেবে বলে জানিয়েছেন।

এদিকে মঙ্গলবার আরো ১১টি রাজ্যের মত পানশালা ও রেস্টুরেন্ট বন্ধ করার ঘোষণা দিয়েছে ফ্লোরিডা। যুক্তরাষ্ট্রের দীর্ঘতম সময় ধরে চলা স্পোর্টস ইভেন্ট ঘোড়ার দৌড় প্রতিযোগিতা কেন্টাকি ডার্বি সেপ্টেম্বর পর্যন্ত স্থগিত করা হয়েছে। এর আগেই বাতিল করা হয়েছে মাস্টার্স গলফ টুর্নামেন্ট, মার্চ ম্যাডনেস বাস্কেটবল এবং বেসবলের মৌসুম। যুক্তরাষ্ট্রের বৃহত্তম ইনডোর শপিং সেন্টার মিনেসোটার মল অব আমেরিকা জানিয়েছে তাদের সুবিধা মার্চ মাস পর্যন্ত বন্ধ থাকবে। জেলখানায় একসাথে বেশি মানুষ যেন না রাখতে হয় তা নিশ্চিত করতে লস অ্যাঞ্জেলস কাউন্টির শেরিফ গ্রেফতারের পরিমাণ কমাতে নির্দেশ দিয়েছেন।

অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলছেন যুক্তরাষ্ট্রে শীঘ্রই আভ্যন্তরীন ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হতে যাচ্ছে। এরই মধ্যে সোমবার এক টুইট বার্তায় করোনাকে চীনা ভাইরাস বলে তোপের মুখে পড়েছেন ট্রাম্প। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে ৬ হাজারের বেশি মানুষ করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন। মৃত্যুর সংখ্যা ১০৫। সারাবিশ্বে প্রায় ২ লাখ মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং প্রায় ৮ হাজার মানুষ মারা গেছে।

সূত্র: বিবিসি

এস.স/ম // ১৮.০৩.২০২০

Link copied!