AB Bank
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইতিহাস সৃষ্টি করেছে ‘প্যারাসাইট’,মামলার মুখোমুখি পরিচালক


Ekushey Sangbad

০৩:০৭ পিএম, ফেব্রুয়ারি ১৬, ২০২০
ইতিহাস সৃষ্টি করেছে ‘প্যারাসাইট’,মামলার মুখোমুখি পরিচালক

অস্কারের ৯২তম আসরে ইতিহাস সৃষ্টি করেছে ‘প্যারাসাইট’। সামাজিক বৈষম্য নিয়ে নির্মিত দক্ষিণ কোরিয়ার এই ছবিটি সেরা ছবিসহ মোট ৪ ক্যাটাগরিতে অস্কার জিতেছে। সেরা পরিচালকের পুরস্কার উঠেছে বং জো হুয়ের হাতে। ‘অরিজিনাল স্ত্রিনপ্লে’র জন্য পুরস্কৃত হয়েছে দক্ষিণ কোরিয়ার এই ছবিটি।

তবে ছবিটির চিত্রনাট্যই না কি চুরি করা হয়েছে! দক্ষিণী প্রযোজক পি এল থেনাপ্পন দাবি করেছেন ‘প্যারাসাইট’ তাদের তামিল ছবি ‘মিনসারা কান্না‘থেকে অনুপ্রাণিত। তামিল সেই ছবিতে অভিনয় করেছিলেন বিজয় ও খুশবু।

কাহিনী চুরি করায় প্রযোজক মামলা দায়ের করার কথা ভাবছেন। তামিল ছবির এই প্রযোজক দক্ষিণ কোরিয়ার ওই ছবি নির্মাতাদের কাছ থেকে ক্ষতিপূর দাবি করবেন বলে জানা গেছে।

এজন্য আন্তর্জাতিক আইনজীবী নিয়োগ করবে চেয়েছেন তিনি। থেনাপ্পন বলেছেন, ‘আমার ছবি থেকে প্লট চুরি করেছে ওরা। যখন ওরা দেখে আমাদের কোনো ছবি ওদের ছবি থেকে অনুপ্রাণিত, ওরা মামলা দায়ের করেন। ঠিক একইভাবে আমরাও করব। এটাই যুক্তিযোগ্য।’

ছবির পরিচালক অবশ্য এনিয়ে মামলার দিকে যেতে রাজি নন। তিনি বলেছেন, ‘এদেশের ছবি আন্তর্জাতিক পর্যায়ে গ্রহণযোগ্যতা পাচ্ছে, এটাই তো বড় ব্যাপার।

এ বিষয়ে অভিনেতা বিজয়ের প্রতিক্রিয়া অবশ্য এখনও পাওয়া যায়নি। দক্ষিণ কোরিয়ার জাতিপ্রথা ও তার সমস্যা নিয়ে তৈরি ‘প্যারাসাইট’। দক্ষিণ কোরিয়ার এক গরিব পরিবারের কথা উঠে এসেছে এই ছবিতে। এই পরিবারের সদস্যরা পিৎজার বাক্স বানায়।

আধুনিক জীবনের সঙ্গে তাদের পরিচয় তেমন নেই। একদিন পরিবারের একটি ছেলে আবিষ্কার করে তাদেরই ঘর থেকে মোবাইলে টাওয়ার পাওয়া যাচ্ছে। এই ঘটনার পরই বদলে যায় তাদের জীবন। এই সবই জুন হো এঁকেছেন তার ‘প্যারাসাইট’ ছবিতে।

ছবিটি একটি ব্ল্যাক কমেডি থ্রিলার। অস্কারের আগে কান চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়েছে ‘প্যারাসাইট’। এছাড়া গোল্ডেন গ্লোবও জিতেছে ছবিটি।

এস.স/ম ১৬.০২.২০২০

Link copied!