AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

যে কসমেটিকগুলো আপনার দেহের ও ত্বকের মারাত্মক ক্ষতিকর


Ekushey Sangbad

১১:৩৩ এএম, সেপ্টেম্বর ১৮, ২০১৫
যে কসমেটিকগুলো আপনার দেহের ও ত্বকের মারাত্মক ক্ষতিকর

একুশে সংবাদ : ত্বকের সুরক্ষায় এবং সৌন্দর্য বৃদ্ধির জন্য নারীরা অনেক ধরণের কসমেটিক ব্যবহার করে থাকেন। কিন্তু এইসকল কসমেটিকগুলো কি সত্যিই আপনার ত্বকের জন্য ভালো? না। বরং বেশীরভাগ কসমেটিকেই রয়েছে মারাত্মক ক্ষতিকর কেমিক্যাল যা স্বাস্থ্য এবং ত্বকের জন্য অনেক খারাপ। আজকে জেনে নিন ত্বকের সুরক্ষায় এবং সৌন্দর্য রক্ষায় যে সকল কসমেটিক ব্যবহার করছেন তা কতোটা ক্ষতি করছে আপনার দেহের ও ত্বকের।

লিপস্টিক

বাইরে বেরুলে একটু লিপস্টিকে ঠোঁট না রাঙিয়ে বের হন না বেশীরভাগ নারীই। কিন্তু লিপস্টিক তৈরি করতে ব্যবহার করা হয় মারাত্মক ক্ষতিকর লেড এবং কেমিক্যাল সমৃদ্ধ তেল যা আপনার ঠোঁটের অনেক ক্ষতি করে। এই ক্ষতিকর কেমিক্যালগুলো স্বাভাবিক ত্বকের রোমকূপ বন্ধ করে দেয় এবং কোষের স্থায়ী ক্ষতি করে।

ময়েসচারাইজার

ত্বককে নরম কোমল এবং হাইড্রেট রাখতে ময়েসচারাইজারের জুড়ি নেই। কিন্তু বাজারে কিনতে পাওয়া ময়েসচারাইজার লোশন ও ক্রিমে রয়েছে মিনারেল অয়েল এবং প্যারাফিন যা ত্বকের স্থায়ী ক্ষতি করে এবং তুকের স্বাভাবিক আর্দ্রতা একেবারেই নষ্ট করে দেয়।

আইলাইনার/কাজল

চোখে আইলাইনার বা কাজল টানা খুবই পছন্দের? তাহলে জেনে রাখুন এইসকল আইলাইনার ও কাজলের টক্সিক কেমিক্যালের কারণে চোখের ইনফেকশন, কঞ্জাক্টিভাইটিস, ইউভাইটিস্ম গ্লুকোমা, চোখ শুকিয়ে যাওয়া এবং ডিজকালারেশনে ভুগতে পারেন আপনি। এইসকল সমস্যা চোখের আইশ্যাডো, মাশকারা ব্যবহারেও হয়ে থাকে।  

নেলপলিশ

নখের উপরে পছন্দের রঙ এবং ডিজাইন আঁকারও রয়েছে অনেক ক্ষতিকর প্রভাব। নেলপলিশ এবং নেলপলিশ রিমুভার অতিরিক্ত ব্যবহারের ফলে নখ এবং নখের পাশের স্থায়ী ক্ষতি হয়। নখের ভঙ্গুরতা বৃদ্ধি পায়, নখের স্বাভাবিকতা নষ্ট হয়।  

ট্যালকম পাউডার

গরমের কারণে ট্যালকম পাউডার ব্যবহার করেন নিশ্চয়ই? কিন্তু ট্যালকম পাউডার অনেক বেশী কার্সিনোজেনিক। ট্যালকম পাউডার ব্যবহারে ত্বকে অ্যালার্জি, ইনফেকশন হয় এমনকি এর কারণে লাংস ইনফেকশন ওভারিয়ান ক্যান্সার হওয়ার ঝুঁকি বাড়ে।  

হেয়ার কালার

খুব ফ্যাশনেবল না হলেও আজকাল অনেকেই চুল রঙ করতে পছন্দ করেন। কিন্তু আপনি জানেন কি এর মাধ্যমে নিজের কতোটা ক্ষতি বয়ে আনছেন? হেয়ার কালারের P-Phenylenediamine ক্যান্সার, প্রজনন ক্ষমতায় সমস্যা, মস্তিষ্কের টক্সিসিটি, অ্যালার্জি, রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট হওয়া, ত্বকের ইনফেকশন, চোখ এবং ফুসফুসের ইনফেকশনের জন্য দায়ী। সূত্র: indiatimes   একুশে সংবাদ ডটকম/এসএস/১৮.০৯.২০১৫
Link copied!